• প্রথম রাউন্ডের শেষে এগিয়ে রচনাই, লড়াই দিচ্ছেন লকেট
    ২৪ ঘন্টা | ০৪ জুন ২০২৪
  • হুগলি লোকসভার এই আসনের কুর্সিতে শেষ পর্যন্ত কে বসবেন -- এটাই এই নির্বাচনের অন্যতম প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।  হুগলি রীতিমতো বামদুর্গ। সেখানে সিঙ্গুর ইস্যুকে হাতিয়ার করে তৃণমূল। ২০০৯ লোকসভা নির্বাচনে এই আসনে মমতা বন্দ্যোপাধ্যায় রত্না দে নাগকে প্রার্থী করেছিলেন। প্রথমবারেই পালাবদলের ঝড়ে প্রতিপক্ষ রূপচাঁদ পালকে ৮১ হাজার ৫২৩ ভোটে হারিয়েছিলেন তিনি ৷ কিন্তু, ২০২৯ লোকসভা নির্বাচনে মোদী-ঝড়ে বিজেপির লকেট চট্টোপাধ্যায়ের কাছে পরাজিত হন দুবারের সাংসদ রত্না দে নাগ ৷ এবার লকেটই প্রার্থী বিজেপির ৷ তাঁর অন্যতম প্রতিদ্বন্দ্বী তৃণমূলের রচনা বন্দ্যোপাধ্যায়। যাঁকে রীতিমতো তারকা প্রার্থীই বলা হচ্ছে।

    তৃণমূল -- রচনা বন্দ্যোপাধ্যায়
    বিজেপি-- লকেট চট্টোপাধ্যায়
    সিপিএম-- মনোদীপ ঘোষ

    এই কেন্দ্রে ভোট ছিল ২০ মে।  এখানে এবার ভোট পড়ল হুগলি ৮১.৩৮ শতাংশ। হুগলি লোকসভা আসনটিতে রয়েছে সিঙ্গুর, চন্দননগর, চুঁচুড়া, বলাগড়, পাণ্ডুয়া, সপ্তগ্রাম, ধনেখালি।  

    ১৯৫৭ সাল থেকে ১৯৮০ সালে হুগলিতে বামই জেতে। ১৯৮৪ সালে এখানে প্রথম খাতা খোলে কংগ্রেস। তারপর আবার ফেরে বাম। ১৯৮৯ থেকে ২০০৪ সাল পর্যন্ত সিপিএমের রূপচাঁদ পাল এখানে রাজত্ব করেন। সেই হিসেবে হুগলি রীতিমতো বামদুর্গ। সেখানে সিঙ্গুর ইস্যুকে হাতিয়ার করে তৃণমূল। ২০০৯ লোকসভা নির্বাচনে এই আসনে মমতা বন্দ্যোপাধ্যায় রত্না দে নাগকে প্রার্থী করেছিলেন। প্রথমবারেই পালাবদলের ঝড়ে প্রতিপক্ষ রূপচাঁদ পালকে ৮১ হাজার ৫২৩ ভোটে হারিয়েছিলেন তিনি ৷ কিন্তু, ২০১৯ লোকসভা নির্বাচনে মোদী-ঝড়ে বিজেপির লকেট চট্টোপাধ্যায়ের কাছে পরাজিত হন দুবারের সাংসদ রত্না দে নাগ ৷ পরপর দু’বারের সাংসদ হলেও ২০১৯ সালে জয় অব্যাহত রাখতে পারেনি রত্না ৷ বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়ের কাছে ৭৩ হাজার ৩৬২ ভোটে পরাজিত হন তিনি। তবে, ২০২১ বিধানসভায় তার আগের লোকসভা ভোটের ফলের কোনও প্রভাবই পড়েনি ৷ সিঙ্গুর, ধনেখালি, চন্দননগর, চুঁচুড়া, আদিসপ্তগ্রাম, পান্ডুয়া ও বলাগড় বিধানসভা --  প্রতিটি আসনে বিজয় পতাকা ওড়ায় তৃণমূল ৷ এবার লকেটই প্রার্থী বিজেপির ৷ তাঁর অন্যতম প্রতিদ্বন্দ্বী তৃণমূলের রচনা বন্দ্যোপাধ্যায়। যাঁকে রীতিমতো তারকা প্রার্থীই বলা হচ্ছে। টলিপাড়ার প্রাক্তন ও বর্তমান অভিনেত্রীদের লড়াইতে চর্চার বাইরে সিপিআইএমের মনোদীপ ঘোষ। 

    ২০১৯ লোকসভা নির্বাচনের ফলাফল -- হুগলিতে গত ভোটে জয়ী হয় বিজেপি। ব্যবধান ছিল প্রায় ১ লাখ ভোটের। জিতেছিলেন লকেট চট্টোপাধ্যায়। লকেট পান ৬ লক্ষ ৭১ হাজার ৪৪৮ ভোট। রত্না দে নাগকে পেয়েছিলেন ৫ লাখ ৯৮ হাজার ৮৬টি ভোট।
  • Link to this news (২৪ ঘন্টা)