• কলকাতা দক্ষিণে ১২৩৫২ ভোটে এগিয়ে এগিয়ে মালা রায়
    ২৪ ঘন্টা | ০৪ জুন ২০২৪
  • লোকসভা নির্বাচন ২০২৪-এর ফলাফল ঘোষণা আজ। গণনা চলছে। কলকাতা দক্ষিণ লোকসভা কেন্দ্রের ২০২৪-এর ফলাফলের নিরিখে কে কত ভোটে জয়ী হলেন, কাকে হারিয়ে কে জয়ী হলেন, তা স্পষ্ট হয়ে যাবে আর কিছুক্ষণের মধ্যেই। রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ লোকসভা আসন এই কলকাতা দক্ষিণ। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় সহ তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও এই কেন্দ্রেরই ভোটার।

    লোকসভা নির্বাচন ২০২৪: কলকাতা দক্ষিণ
    তৃণমূল- মালা রায়- ১৪,৩০২ ভোটে এগিয়ে
    বিজেপি- দেবশ্রী চৌধুরী- পিছিয়ে
    সিপিআইএম- শায়রা হালিম- পিছিয়ে

    সাত দফা ভোটের একদম শেষ দফায় ভোট হয় কলকাতা দক্ষিণে। ভোট হয় ১ জুন তারিখে। মোট ভোটার সংখ্যা ১৭ লাখ ১৯ হাজার ৮২১ জন। কলকাতা দক্ষিণ লোকসভা কেন্দ্রের অন্তর্গত ৭টি বিধানসভা হল- কসবা, বেহালা পূর্ব, বেহালা পশ্চিম, কলকাতা বন্দর, ভবানীপুর, রাসবিহারী ও বালিগঞ্জ। মুসলিম ভোটার ২২ শতাংশ।

    ভোট পড়েছে ৬৬.৯৫ শতাংশ।

    কলকাতা দক্ষিণ লোকসভা কেন্দ্রের ইতিহাস ঘাঁটলে দেখা যাবে, একদম প্রথমে এই কেন্দ্রের নাম ছিল কলকাতা দক্ষিণ পূর্ব। এরপর এই কেন্দ্রের নাম হয় কলকাতা পূর্ব। তারপর সেই নাম আবার পরিবর্তিত হয়ে হয় কলকাতা দক্ষিণ।  ভারতীয় জনতা পার্টির প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্য়ায় এই কেন্দ্র থেকে জিতেই সাংসদ হন। ১৯৫২ থেকে ১৯৫৭ কলকাতা দক্ষিণের প্রথম সাংসদ ছিলেন বিজেপির জনক শ্যামাপ্রসাদ মুখার্জি। এরপর এই কেন্দ্রটি পালাক্রমে জেতে সিপিআইএম ও কংগ্রেস। ১৯৯১ সালে কংগ্রেসের হয়ে এই কেন্দ্র থেকে জেতেন মমতা। টানা ৬ বার এই কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন মমতা। মাঝে ১৯৯৮ সালে তৃণমূল কংগ্রেসের জন্ম ও তারপর থেকে এই কেন্দ্রটি একনাগাড়ে জিতে এসেছে তৃণমূল-ই। ২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্য়ায় রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার পর এই আসন থেকে সাংসদ হন সুব্রত বক্সী। তবে ২০১৯-এ তাঁকে আর প্রার্থী করেনি তৃণমূল।

    ২০১৯ লোকসভা নির্বাচনে কলকাতা দক্ষিণ কেন্দ্র থেকে জেতেন তৃণমূলের মালা রায়। বিজেপির চন্দ্র কুমার বোসকে ১ লাখ ৫৫ হাজারের বেশি ভোটে হারিয়ে জেতেন মালা রায়। মালা রায়ের প্রাপ্ত ভোট ৫ লাখ ৭২ হাজার ১৮৮। বিজেপির চন্দ্র কুমার বোস পান ৪ লাখ ১৭ হাজার ৮৬ ভোট। তৃতীয় স্থানে থাকা সিপিআইএম-এর নন্দিনী মুখার্জি পান ১ লাখ ৩৯ হাজার ৭৭০ ভোট। চতুর্থ স্থানে কংগ্রেসের মিতা চক্রবর্তী পান ৪২ হাজার ৫৩৬ ভোট। 
  • Link to this news (২৪ ঘন্টা)