• এই ৪ রাজ্যে বিজেপির সঙ্গে খেলা হয়ে গেল, ৪০০-র স্লোগান ছিল, এখন ৩০০ আসন দূরে
    আজ তক | ০৫ জুন ২০২৪
  • যে ফলাফল এসেছে তা বিজেপিকে ভাবতে বাধ্য করবে। এখন ত্রুটিগুলি কোথায় ছিল তা নিয়ে বিতর্কের বিষয়, তবে যে রাজ্যগুলিতে বিজেপি নেতারা গর্ব করছিলেন তাদের মধ্যে কেবলমাত্র সবচেয়ে বিশ্বস্ত ব্যক্তিরা তাদের সমর্থন করেননি। একটি বা দুটি নয়, মোট ৪টি বড় রাজ্যের এই ফলাফল সম্পর্কে বিজেপির একেবারেই ধারণা ছিল না।

    নির্বাচনের আগে জনগণ কোন দিকে নেবে তা কেবল অনুমান করা যায়। বাস্তবতার মুখোমুখি হয় শুধু ফলাফলের দিনে। এখন ফল নিয়ে দীর্ঘদিন ধরে বিজেপিতে মন্থন চলবে, কারণও বেরিয়ে আসবে। কিন্তু ফলাফলে দেখা যাচ্ছে দেশের বৃহত্তম রাজ্য উত্তরপ্রদেশে সমর্থন পায়নি বিজেপি। এ ছাড়া রাজস্থান ও মহারাষ্ট্রও বিজেপিকে ধাক্কা দিয়েছে।

    এই চার রাজ্যে সাফল্য পায়নি বিজেপি! 
    বিজেপি পশ্চিমবঙ্গ থেকে সেরা ফলাফল আশা করেছিল, কিন্তু আবারও বিজেপিকে পরাজিত করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার মানে ইউপি, রাজস্থান, মহারাষ্ট্র ও পশ্চিমবঙ্গে বিজেপির সঙ্গে খেলা হয়েছে। যেখানে ২০১৯ সালের নির্বাচনে, বিজেপি এই রাজ্যগুলিতে সেরা পারফরম্যান্স করেছিল। বিগত নির্বাচনের তুলনায় এবার এই রাজ্যগুলি থেকে বেশি আসন জিতবে বলে আশাবাদী বিজেপি।

    কিন্তু ধাক্কাটা এমন হয়েছে যে বেশির ভাগ কথা ভুলে যান, গত নির্বাচনের তুলনায় বিজেপি কম আসন পাচ্ছে বলে মনে হচ্ছে।

    এই চার রাজ্যে খারাপ পারফরম্যান্সের কারণে, বিজেপি নিজেই সংখ্যাগরিষ্ঠতা থেকে দূরে রয়েছে। ২০১৯ সালের নির্বাচনে বিজেপি মোট ৩০২টি আসন পেয়েছিল কিন্তু এবার 50টিও অতিক্রম করা কঠিন। প্রবণতা অনুসারে, বিজেপি প্রায় ২৪০টি আসন জিততে দেখা যাচ্ছে, যার অর্থ হল ২০১৯ এর তুলনায় বিজেপি প্রায় ৬০ টি আসন কম থাকতে পারে। যেখানে নির্বাচনের আগে এনডিএ ৪০০ পার করার স্লোগান দেওয়া হচ্ছিল।

    কিন্তু এখন এনডিএকে ৩০০টি আসনের জন্য লড়াই করতে হচ্ছে, এবং এনডিএ পরিবার ৩০০-এর নীচে থাকার সম্ভাবনা রয়েছে। 

    ইউপিতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বিজেপির
    বিজেপির জন্য সবচেয়ে বড় ধাক্কা এসেছে উত্তরপ্রদেশ থেকে। যেখানে NDA ৮০ টি লোকসভা আসনের অর্ধেকও জিততে পারে বলে মনে হচ্ছে না। যেখানে গত নির্বাচনে শুধুমাত্র বিজেপি ইউপিতে ৬২টি আসন জিতেছিল, এবার এটি ৪০টিরও কম আসনে সীমাবদ্ধ বলে মনে হচ্ছে। এভাবে ইউপিতে অন্তত ২৫টি আসন হারিয়েছে বিজেপি।

    ২০১৯ সালে পশ্চিমবঙ্গে ১৮টি আসন পেয়েছিল বিজেপি। কিন্তু এবার মনে হচ্ছে এগারোটায় আটকে আছে। যেখানে বিজেপি তার পূর্ণ শক্তি দিয়েছে। পশ্চিমবঙ্গের চমকপ্রদ ফলাফলের কথা বলছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যেখানে রাজস্থানে, বিজেপি জোট ২০১৯ সালে সমস্ত ২৫টি আসন জিতেছিল। কিন্তু এই নির্বাচনে মাত্র ১৪টি আসন পাওয়া যাবে বলে মনে হচ্ছে। এগুলি ছাড়াও মহারাষ্ট্রে বিজেপির ক্ষতি হচ্ছে, অন্যদিকে শিবসেনা (উদ্ধব গোষ্ঠী) লাভবান হচ্ছে বলে মনে হচ্ছে।

     
  • Link to this news (আজ তক)