• সপ্তাহান্তে শিয়ালদহ ডিভিশনে বাতিল বহু ট্রেন, চরম যাত্রী ভোগান্তির আশঙ্কা
    প্রতিদিন | ০৫ জুন ২০২৪
  • সুব্রত বিশ্বাস: শিয়ালদহ ডিভিশনে বারো বগির ট্রেন চালানোর প্রস্তুতি চলছে জোরকদমে। প্ল‌্যাটফর্ম সম্প্রসারণের পাশাপাশি নন ইন্টারলকিংয়ের কাজ চলবে। এজন‌্য শিয়ালদহ মেন ও বনগাঁ শাখায় মেগা ব্লকের পরিকল্পনা নেওয়া হয়েছিল বেশ কিছুদিন আগে। ভোটের আগে যাত্রী হয়রানির কথা চিন্তা করে সেই পরিকল্পনা বাতিল করে রেল। পরিকল্পনা ছিল ভোট মিটতেই নেওয়া হবে পরিকল্পিত ব্লক। তিন দিন টানা কাজ চলবে। ফলে ওই তিন দিন প্রচুর সংখ‌্যার ট্রেন বাতিলের পাশাপাশি দমদম, বিধাননগরে এসে বহু ট্রেন যাত্রা বাতিল করবে। এজন‌্য সেখান থেকে সড়ক পথে যাতায়াতের জন‌্য বিশেষ যানের ব‌্যবস্থার জন‌্য রাজ‌্যকে আবেদনও জানাবে রেল।

    ভোট পর্ব মিটতে শিয়ালদহ ডিভিশন ৭ জুন অর্থাৎ শুক্রবার থেকে তিনদিন ট্রেন বাতিলের সম্ভবত পরিকল্পনা নিয়েছে পূর্ব রেল। মঙ্গলবার ভোটের ফল প্রকাশ হতেই ফের আলোচনায় বসেন রেলকর্তারা। বুধবার দুপুরে সম্ভবত রেল জানাতে পারে এই ব্লকের কথা। আগামী শুক্রবার থেকে এই ব্লক শুরু হলে চলবে রবিবার পর্যন্ত। টানা তিনদিনে বেশ কয়েকশো ট্রেন বাতিলের পাশাপাশি স্বল্প দূরত্ব পর্যন্ত গিয়ে যাত্রা বাতিল করবে। ফলে শিয়ালদহ মেন ও বনগাঁ শাখার যাত্রীদের তিনদিন ধরে চরম ভোগান্তির মধ্যে পড়তে হবে।

    এদিকে, বেশ কিছু স্টেশন থেকে যে হকার সরানোর প্রকল্প নিয়েছে রেল তা ভোটের ফল প্রকাশের পর বন্ধ রাখা হতে পারে বলে ইঙ্গিত মিলেছে। তৃণমূলের শ্রমিক সংগঠনের হকারদের দাবি, কেন্দ্রের এক চেটিয়া প্রভুত্ব এখন শেষ। ফলে তাদের নির্দেশে এখন উচ্ছেদ চলবে না। ঠ‌্যাঙাড়ে বাহিনীর তাণ্ডব রোখা হবে যে কোনও পর্যায়ে। যদিও পূর্ব রেলের আরপিএফের আইজি পরমশিব বলেন, ?যাত্রী স্বার্থ ও উন্নয়নের প্রয়োজনে হকারদের সরানো হয়। এই পরিকল্পনা থেকে সরে আসা যাবে না। প্রযোজনে তা কার্যকর হবে।?
  • Link to this news (প্রতিদিন)