• প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন মোদী
    আজ তক | ০৫ জুন ২০২৪
  • প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার রাষ্ট্রপতি ভবনে গিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে পদত্যাগ পত্র জমা দেন তিনি। রাষ্ট্রপতি তাঁর পদত্যাগ পত্র গ্রহণ করেছেন। তবে, নতুন সরকার দায়িত্ব গ্রহণ না করা পর্যন্ত তাঁকে এবং মন্ত্রী পরিষদকে অফিসে বহাল থাকার জন্য অনুরোধ করেছেন। সূত্রের খবর, ৮ জুন তৃতীয়বারের জন্য দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদী।

    লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ তৃতীয়বারের মতো সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। এনডিএ জোট ২৯২টি আসন জিতেছে। যাইহোক, বিজেপি একা সংখ্যাগরিষ্ঠতার সংখ্যা (২৭২) স্পর্শ করতে পারেনি এবং তাদের ২৪০ আসনে সন্তুষ্ট থাকতে হয়েছিল। অন্যদিকে, বিরোধী ইন্ডিয়া ব্লক ২৩৪টি আসন জিতেছে।

    লোকসভার ফলাফলের পর সরকার গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। একদিকে বিজেপি তার মিত্রদের সঙ্গে কথা বলছে, অন্যদিকে বিরোধী ইন্ডিয়া ব্লকও সক্রিয় হয়ে উঠেছে। দিল্লি পৌঁছেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও জেডিইউ নেতা তেজস্বী যাদব। এখানে বিশেষ বিষয় হল নীতীশ এবং তেজস্বী একই ফ্লাইটে চড়ে দিল্লি পৌঁছেছেন। ফ্লাইটে বসা দুই নেতার ছবি প্রকাশ্যে আসার পর রাজনৈতিক মহলে তোলপাড়। জেডিইউ এবং টিডিপি আজ দিল্লিতে বিজেপিকে তাদের সমর্থনের চিঠি জমা দেবে, যার পরে বিজেপি সরকার গঠনের দাবি করতে পারে। একই সঙ্গে ইন্ডিয়া ব্লকও বৈঠক ডেকেছে।

    আজ, বুধবার বিকেল ৪টায় দিল্লিতে ডাকা হয়েছে এনডিএ-র বৈঠক। তাতে অংশ নেবেন জেডিইউ প্রধান নীতীশ কুমার, টিডিপি প্রধান এন চন্দ্রবাবু নাইডু-সহ অন্যান্য নেতারা। এনডিএ-র সঙ্গে আলোচনার পর বিজেপির সংসদীয় বোর্ডের বৈঠক হবে। সেখানে সরকার গঠন ও শপথ গ্রহণের রূপরেখা নিয়ে আলোচনা হবে। বুধবার সকালে দিল্লি পৌঁছেছেন জেডিইউ প্রধান নীতীশ কুমার। চন্দ্রবাবু নাইডুও বিকেলে দিল্লি পৌঁছবেন। এবার শপথ অনুষ্ঠান হবে ৪ দিন পর।

    ২০১৯ সালের লোকসভা ভোটের ফল ঘোষণার ৭দিন পরে প্রধানমন্ত্রী পদের শপথ গ্রহণের অনুষ্ঠান হয়েছিল। ২০১৪ সালে যখন এনডিএ সরকার গঠিত হয়, ১০ দিন পর প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন মোদী। এবার ফল ঘোষণার পর ৪ দিন পর অর্থাৎ ৮ জুন শপথ নেওয়ার প্রস্তুতির খবর পাওয়া যাচ্ছে।
  • Link to this news (আজ তক)