• তৃতীয়বার NDA সরকার! কবে প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করবেন মোদী?
    আজ তক | ০৫ জুন ২০২৪
  • লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেল এনডিএ। তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসতে চলেছেন নরেন্দ্র মোদী। নতুন সরকারের শপথ গ্রহণের তারিখ ও সময়ও ঠিক করা হয়েছে বলে সূত্রের খবর। জানা গিয়েছে,৮ জুন সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শপথগ্রহণ অনুষ্ঠান হতে পারে। 

    নতুন মন্ত্রিসভা নিয়ে শরিকদের সঙ্গে আলোচনা চলছে। দুই-তিন দিনের মধ্যে নাম চূড়ান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার সঙ্গে সঙ্গে নরেন্দ্র মোদীর মুকুটে একটি নতুন রেকর্ডের পালক যুক্ত হবে। তিনি দেশের দ্বিতীয় নেতা হবেন যিনি টানা তৃতীয়বারের মতো নির্বাচনে জয়ী হয়ে দেশের প্রধানমন্ত্রী হয়েছেন। এর আগে এই রেকর্ডটি ছিল জওহরলাল নেহরুর নামে। তাঁর রেকর্ড স্পর্শ করবেন মোদী।

    আজ, বুধবার বিকেল ৪টায় দিল্লিতে ডাকা হয়েছে এনডিএ বৈঠক। তাতে অংশ নেবেন জেডিইউ প্রধান নীতীশ কুমার, টিডিপি প্রধান এন চন্দ্রবাবু নাইডু-সহ অন্যান্য নেতারা। এনডিএ-র সঙ্গে আলোচনার পর বিজেপির সংসদীয় বোর্ডের বৈঠক হবে। সেখানে সরকার গঠন ও শপথ গ্রহণের রূপরেখা নিয়ে আলোচনা হবে। বুধবার সকালে দিল্লি পৌঁছেছেন জেডিইউ প্রধান নীতীশ কুমার। চন্দ্রবাবু নাইডুও বিকেলে দিল্লি পৌঁছবেন। এবার শপথ অনুষ্ঠান হবে ৪ দিন পর।

    ২০১৯ সালের লোকসভা ভোটের ফল ঘোষণার ৭দিন পরে প্রধানমন্ত্রী পদের শপথ গ্রহণের অনুষ্ঠান হয়েছিল। ২০১৪ সালে যখন এনডিএ সরকার গঠিত হয়, ১০ দিন পর প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন মোদী। এবার ফল ঘোষণার পর ৪ দিন পর অর্থাৎ ৮ জুন শপথ নেওয়ার প্রস্তুতির খবর পাওয়া যাচ্ছে। 

    মঙ্গলবার লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে এনডিএ। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ ২৯২টি আসন জিতেছে। তারাই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। বিরোধী জোট ইন্ডিয়া মঞ্চ ২৩৪টি আসন পেয়েছে। বিজেপি একাই জিতেছে ২৪০টি আসন। একক সংখ্যাগরিষ্ঠতা (২৭২) থেকে অনেক পিছিয়ে রয়েছে দল। ২০১৪ সালের নির্বাচনে মোদীর নেতৃত্বে ২৮২টি আসন জিতেছিল বিজেপি। ২০১৯ সালের নির্বাচনে ৩০৩টি আসনে জয়লাভ করে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিল গেরুয়া শিবির। তবে এবার এনডিএ শরিকদের নিয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে সক্ষম হয়েছে।
  • Link to this news (আজ তক)