• সবুজ বাঁচাও, সবুজ দেখাও, পরিবেশ দিবসে বৃক্ষরোপণের আহ্বান জানিয়ে কবিতা মমতার
    প্রতিদিন | ০৫ জুন ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচনে বাংলায় সবুজ ঝড়। গণদেবতার রায়ে ৪২টির মধ্যে ২৯টি আসন পেয়েছে তৃণমূল কংগ্রেস। তবে শুধু ভোটবাক্স নয়, পরিবেশও যেন ভরে ওঠে সবুজে। বিশ্ব পরিবেশ দিবসে সবুজ বাঁচানোরই আহ্বান জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

    পরিবেশ দিবস উপলক্ষে হাতে ফের কলম তুলে নিয়েছেন মুখ্যমন্ত্রী। নিজের এক্স হ্যান্ডেলে বুধবার তিনি সকলকে সবুজ বাঁচানো ও গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন। তিনি লেখেন, ?সবুজের সমারোহে ভরে উঠুক ধরিত্রী। সবুজই আমাদের প্রেরণা। সবুজই আমাদের রক্ষক। আমাদের লক্ষ্য সবুজ পৃথিবী, সুন্দর পৃথিবী।? এর পরই নিজের কবিতাটি তুলে ধরেন তিনি।

    সবুজ বাঁচাও, সবুজ দেখাও,
    সবুজের মাঝে বিবেক জাগাও
    সবুজ ধ্বংস করো না
    সৃষ্টিকে উপড়ে দিও না
    ওরাও তো বাঁচতে চায়
    ওরাও তো হাসতে চায়
    ওদের মুখে হাসি ফোটাও
    নূতন যুগের আহ্বানে
    নব প্রজন্মের প্রাণের টানে
    নূতন চলেছে নূতনের সন্ধানে
    মুক্তি চলেছে শান্তির বন্ধনে
    সবুজ চলেছে যুগের আহ্বানে
    সবুজের রঙে লাল কখনো হয়না
    বসন্তের সৌরভ সবুজের বড় পাওনা –
    ওরাও তো খেলতে চায়
    ওরাও তো আলো দেখায়
    তাই ওদের বুকে এসো সোনা ঝরাও
    সবুজ বাঁচাও, সবুজ দেখাও।

    উল্লেখ্য, গাছ কাটার জেরে ক্রমেই বিশ্বজুড়ে বাড়ছে উষ্ণায়ন। সবুজ ধ্বংস করে গড়ে তোলা হচ্ছে বড়বড় ইমারত। আর তাতেই তাপমাত্রার পারদ চড়ছে। এবছর অতীত রেকর্ড ভেঙেছে গরম। কলকাতায় বেশ কিছুদিন ধরে ৪০ ডিগ্রির আশপাশে ছিল তাপমাত্রা। আরও করুণ পরিস্থিতি দিল্লির। গাছের সংখ্যা বৃদ্ধিই এই অবস্থা থেকে রক্ষা পাওয়ার একমাত্র পথ। আর সেই কারণেই বৃক্ষরোপণের আহ্বান জানিয়েছেন মমতা। প্রসঙ্গত, এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও বৃক্ষরোপণ করে ?মায়ের নামে একটি বৃক্ষ? কর্মসূচি চালু করলেন তিনি।
  • Link to this news (প্রতিদিন)