• ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির পূর্বাভাস আজই, কোন কোন জেলায়?
    আজ তক | ০৬ জুন ২০২৪
  • ফের গরম ফিরল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সকাল থেকেই ভ্যাপসা গরম। এই অস্বস্তিকর আবহাওয়ায় খানিকটা স্বস্তি দিতে আসছে বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজই রাজ্যের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে কোনও কোনও জেলায় ঘণ্টায় ৪০ থকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

    কোন কোন জেলায় বৃষ্টি?

    হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আজ থেকে আগামী বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হাল্কা বৃষ্টি হতে পারে। আজ কলকাতা-সহ দক্ষিণের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কোনও কোনও জেলায় হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৫০ কিমি। 

    উত্তরবঙ্গের জেলাগুলিতেও ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। আগামী বুধবার পর্যন্ত বৃষ্টি হতে পারে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। 

    বর্ষা আসছে কবে?
    হাওয়া অফিস সূত্রে খবর,  ১৩ জুনের আগে রাজ্যের দক্ষিণবঙ্গে প্রবেশ করছে না বর্ষা। ইতিমধ্যেই উত্তরবঙ্গের কিছু অংশে বর্ষা ঢুকেছে। 

    বাড়বে গরম

    হাওয়া অফিস সূত্র খবর, শুক্রবার থেকে পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমানে অস্বস্তিকর গরম বজায় থাকবে।

    কলকাতায় কত তাপমাত্রা? 

    হাওয়া অফিস সূত্রে খবর,  বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রির কাছে। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৮ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৯ ডিগ্রি সেলসিয়াস, যা ২.৭ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং ন্যূনতম ৫৬ শতাংশ। 

    কেমন থাকবে তাপমাত্রা?

    আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২ দিনে  গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ২-৩ ডিগ্রি করে বাড়বে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রা ২-৩ ডিগ্রি করে বাড়বে।
  • Link to this news (আজ তক)