• ভোট মিটতেই প্রশাসনিক কাজে নজর, প্রায় আড়াই মাস পর নবান্নে মুখ্যমন্ত্রী
    প্রতিদিন | ০৭ জুন ২০২৪
  • নব্যেন্দু হাজরা: দল, সংগঠনের কাজে আপাতত ইতি। লোকসভা ভোট মিটে গিয়েছে। এতদিন ভোটের জন্য প্রার্থীদের প্রচারে জেলায় জেলায় ঘুরেছেন। কলকাতায় ভোট ছিল শেষ দফায়, ১ জুন। তার আগেই কলকাতায় ফিরেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর ৪ জুন, ভোটের ফলপ্রকাশের পর এবার তিনি ফিরলেন প্রশাসনিক কাজে। প্রায় আড়াই মাস পর, বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী গেলেন নবান্নে। সূত্রের খবর, নির্বাচনের কারণে এতদিন আদর্শ আচরণবিধি লাগু থাকায় পুলিশ ও প্রশাসনিক স্তরে আমলাদের যে রদবদল হয়েছিল, তা নিয়ে আলোচনা হতে পারে। ফের তাঁদের স্বস্থানে ফেরানোর তোড়জোড় শুরু হবে বলেই খবর।

    গত ৩১ মার্চ থেকে কলকাতার বাইরে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী। লোকসভা ভোটের (Lok Sabha Election 2024) প্রচারের জন্য তিনি জেলায় জেলায় ঘুরে বেড়িয়েছেন। এবার ভোট মিটে গিয়েছে। বাংলার ৪২ আসনের মধ্যে ২৯টিই তৃণমূলের (TMC) দখলে। কার্যত সবুজ ঝড় বাংলায়। তাতে অনেকটাই খুশি দলনেত্রী স্বয়ং। এবার তিনি আবার ফিরলেন প্রশাসনিক কাজে। এতদিন জেলা সফর ও নির্বাচনী ব্যস্ততার মধ্যে নবান্নে (Nabanna) যাওয়া হয়ে ওঠেনি। তাই বৃহস্পতিবার দুপুরে নবান্নে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। প্রশাসনিক কর্তাদের সঙ্গে সংক্ষিপ্ত বৈঠক করলেন।

    নির্বাচনের সময় আচরণবিধি মেনে রাজ্যের বেশ কয়েকটি জায়গার পুলিশ প্রশাসনে বদলি করেছিল নির্বাচন কমিশন (Election Commission of India)। বিশেষত স্পর্শকাতর স্থানগুলিতে পুলিশ সুপার, থানার আইসি, ওসি-দের বদল করা হয়েছিল। কাউকে কাউকে ভোটের কাজ থেকে সম্পূর্ণ দূরে রাখা হয়। তা নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই বিভিন্ন জনসভা থেকে প্রতিবাদ করেছিলেন। এবার আদর্শ আচরণবিধি (MCC) উঠে গেলে সেই অফিসারদের আবার নিজেদের জায়গায় ফিরিয়ে আনার তৎপরতা শুরু হয়েছে প্রশাসনিক স্তরে। এদিন সম্ভবত সেসব আলোচনা করেন মুখ্যমন্ত্রী।
  • Link to this news (প্রতিদিন)