• কৃত্রিম হার্ট তৈরি করছে IIT কানপুর, ছাগলের বুকে লাগিয়ে পরীক্ষা করা হবে, বাজারে কবে-দাম কত? 
    আজ তক | ০৭ জুন ২০২৪
  • আইআইটি কানপুরে কৃত্রিম হৃদপিণ্ড তৈরি করা হচ্ছে। শিগগিরই ছাগলের ওপর পরীক্ষা করা হবে। জানা গেছে, বিদেশের তুলনায় ১০ গুণ কম খরচে তৈরি হবে এই কৃত্রিম হৃদপিণ্ড। আইআইটি-তে টাইটানিয়াম ধাতু থেকে কৃত্রিম হৃদয় তৈরি করা হচ্ছে।

    প্রযুক্তিগত ভাষায় একে বলা হয় LVAD অর্থাৎ Left Ventricular Assist Device। যাদের হার্ট ঠিকমতো রক্ত পাম্প করে না তাদের জন্য এটি উপকারী। মানুষের আগে ছাগলের বুকে লাগিয়ে এই কৃত্রিম হৃদপিণ্ড পরীক্ষা করা হবে। এই কৃত্রিম হৃদয়ের নাম দেওয়া হয়েছে হৃদয়যন্ত্র। শিগগিরই এর ট্রায়াল শুরু হবে।

    আইআইটি কানপুরের ডিরেক্টর অধ্যাপক ড. দিয়েছেন মণীন্দ্র আগরওয়াল জানিয়েছেন, আগে শূকরের ক্ষেত্রে এটি চালু করার পরিকল্পনা থাকলেও এখন শীঘ্রই ছাগলেও চালু করার চেষ্টা করা হবে। অনেক গবেষণার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষার্থীদের সহযোগিতা ও প্রতিষ্ঠানের অধ্যাপকদের পরামর্শে এই কৃত্রিম হৃদযন্ত্র তৈরি করা হচ্ছে।

    তাঁর দাবি, বিদেশে পাওয়া কৃত্রিম হার্টের দাম এক কোটিরও বেশি। এর পরিপ্রেক্ষিতে, আইআইটি কানপুর এবং হায়দ্রাবাদ হাসপাতালের চিকিৎসকদের দল সস্তায় কৃত্রিম হৃদপিণ্ড নিয়ে গবেষণা শুরু করেছে এবং মাত্র ১০ লাখ টাকায় কৃত্রিম হৃদপিণ্ড তৈরি করছে। তবে বাজারে এলে এর দাম আরও বাড়তে পারে।

    মণীন্দ্র আগরওয়াল আরও জানান, বর্তমানে এটি নিয়ে গবেষণা চলছে এবং শীঘ্রই পশুর ওপর পরীক্ষা শুরু হবে। তিনি জানান, ইনস্টিটিউটে নির্মিত গাংওয়াল স্কুল অব মেডিকেল সায়েন্স অ্যান্ড টেকনোলজির কাজও দ্রুত গতিতে চলছে।
    ডিভাইসটির আকৃতি হবে পাইপের মতো, যা হার্টের এক অংশ থেকে অন্য অংশে সংযুক্ত থাকবে। এর সাহায্যে রক্ত শরীরে পাম্প করা হবে এবং ধমনীর সাহায্যে সারা শরীরে ছড়িয়ে যাবে। কম্পিউটার সিমুলেশনের মাধ্যমে হার্টের নকশা তৈরি করা হয়েছে।

     
  • Link to this news (আজ তক)