• দেশের পরবর্তী নিরাপত্তা উপদেষ্টা কে ?
    দৈনিক স্টেটসম্যান | ০৮ জুন ২০২৪
  • দিল্লি, ৭ জুন  ? দীর্ঘ ১০ বছর প্রধানমন্ত্রীর জাতীয় নিরাপত্তা নীতি ও আন্তর্জাতিক বিষয়ে গুরুত্বপূর্ণ মতামত দিয়ে এসেছেন অজিত ডোভাল। গত ৩ জুন অবসর নিয়েছেন দেশের নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। তাঁর যোগ্য উত্তরসূরি হিসেবে দেশের সুরক্ষার দায়িত্ব কার উপর বর্তাবে সেই প্রশ্ন ঘুরছে জাতীয় রাজনীতিতে।  
    পুলওয়ামা হামলার প্রতিশোধ হোক কিংবা গালওয়ান প্রদেশে চীনা আগ্রাসন নীতিকে প্রতিহত করা ? দক্ষতার সঙ্গে সামলে এসেছেন অজিত ডোভাল।  অবসরের পর এই পদে আর থাকতে চা না তিনি।  তাঁর এই সিদ্ধান্ত স্পষ্ট করে জানিয়েও দিয়েছেন তিনি। এই সিদ্ধান্ত জানার পরই চিন্তায় পড়েছে কেন্দ্র, কপালে ভাঁজ মন্ত্রিসভার নিয়োগ কমিটি। 
     
    বিশেষ সূত্রে খবর, নিয়োগ কমিটির সদস্যদের মধ্যে বেশ কয়েকজনের নাম উঠে আসছে।  তালিকায় রয়েছেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর, তামিলনাড়ুর রাজ্যপাল আরএন রবি, এবং প্রাক্তন ?র? প্রধান অলোক যোশী। যদিও এখনও পর্যন্ত কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি।  
     
    জাতীয় নিরাপত্তা উপদেষ্টার কাজ হল, প্রধানমন্ত্রীকে জাতীয় নিরাপত্তা নীতি এবং আন্তর্জাতিক বিষয়ে উপদেশ দেওয়া।ভারতের অভ্যন্তরীণ ও বাহ্যিক আস্ফালন , এবং নানা সুযোগ সুবিধে সংক্রান্ত বিষয়ে পরামর্শ দেওয়া।  ১৯৯৮ সালের ১৯ নভেম্বর এই পদের সূচনা হয়।  ভারতের প্রথম জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ছিলেন একসময়ে রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্বে থাকা ব্রজেশ মিশ্র।  তাঁর পর এই দায়িত্ব সামলেছেন আইএফএস আধিকারিক জে এন দীক্ষিত। তারপর এই দায়িত্ব পালন করেছেন এম কে নারায়ণ এবং শিবশঙ্কর মেনন। ২০১৪ সালে দিল্লির মসনদে মোদি আসীন হওয়ার পর এই দায়িত্বভার বর্তায় অজিত ডোভালের কাঁধে।       
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)