• মোদী সরকার ৩-এ, এই তিন বড় সিদ্ধান্তের জন্য তৈরি থাকুন...
    আজ তক | ০৮ জুন ২০২৪
  • বিজেপির 'এবার আমরা ৪০০ পার করব' বাস্তবে পরিণত হতে পারেনি - এটি কেবল একটি বক্তব্য প্রমাণিত হয়েছে। কিন্তু এনডিএ-র মিত্রদের সহায়তায় বিজেপি টানা তৃতীয়বারের মতো কেন্দ্রে সরকার গঠনে সফল হয়েছে - এনডিএ আবারও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নেতা নির্বাচিত করেছে, এবং মিত্ররাও সম্ভাব্য সব ধরনের সহযোগিতার কথা বলছে। 

    এনডিএ বৈঠকের সময় নীতীশ কুমারের আবেগপূর্ণ বক্তৃতা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পা স্পর্শ করার জন্য নত হওয়া ইঙ্গিত দেয় যে বিজেপি মিত্রদের সঙ্গে সমঝোতা সেরে ফেলেছে। এবং যখন সবকিছু আপনার ইচ্ছানুযায়ী চলছে, তখন বড় সিদ্ধান্ত নেওয়ার পথে কী অসুবিধা আসতে পারে? 

    অসুবিধার একটাই কারণ থাকতে পারে, কারও ভাবনা, এটা ঘটেই। যদি এমন হতো, তাহলে বিজেপি কি সংখ্যাগরিষ্ঠতা ছুঁয়ে যাওয়ার আগেই থেমে যেত?

    যতটা বড় সিদ্ধান্তের ক্ষেত্রে, UCC অর্থাৎ ইউনিফর্ম সিভিল কোডের নাম এই ধরনের বিষয়গুলির মধ্যে শীর্ষে রয়েছে - এবং আমরা যদি বিরোধী দলগুলির নির্বাচনী প্রচারণার দিকে তাকাই, তাহলে অগ্নিবীর প্রকল্পটিও একটি বড় সমস্যা বলে মনে হয়।

    ১. এক জাতি, এক নির্বাচন বাস্তবায়ন করা কি সম্ভব হবে?
    আমরা যদি 'এক দেশ, এক নির্বাচন' দেখি, এটি একটি বড় সিদ্ধান্তের প্রকল্প। একযোগে নির্বাচন অনুষ্ঠানে উল্লেখযোগ্য কোনও বিরোধিতা আছে বলে মনে হয় না। তবে যেহেতু এটি বিজেপি সরকারের একটি প্রস্তাব, তাই স্বাভাবিক বিরোধিতা একটি বাধ্যতামূলক - যাইহোক, নির্বাচনী প্রচারে, এটি বোঝানোর চেষ্টাও করা হয়েছিল। বিজেপি যদি ক্ষমতায় ফিরে আসে তাহলে দেশে আর কখনও নির্বাচন হবে না। রাশিয়া ও চিনের মতো ভারতেও একনায়কত্ব আসবে।

    নির্বাচনী প্রচারে অবশ্যই এর প্রভাব পড়েছে, নইলে বিজেপি নিজেরাই সংখ্যাগরিষ্ঠতা অর্জন থেকে দূরে থাকত কী করে - এবং এখন বিজেপি দুর্বল হয়ে এসেছে, জোটের সম্মতি ছাড়াই একযোগে নির্বাচন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। 

    নীতীশ কুমারের দল জেডিইউ নেতা কেসি ত্যাগী, যিনি কিংমেকার হিসাবে আবির্ভূত হয়েছেন, ইতিমধ্যেই তাকে সমর্থন করেছেন। কেসি ত্যাগী বলেছেন যে এই ইস্যুতে জেডিইউর কোনও আপত্তি নেই। টিডিপি নেতা চন্দ্রবাবু নাইডুও কিংমেকার হয়েছেন এবং তাঁর সম্মতিও প্রয়োজন হবে।

    এখন পর্যন্ত আপডেট হচ্ছে, প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে গঠিত উচ্চপর্যায়ের কমিটি 'এক জাতি, এক নির্বাচন'-এর সম্ভাবনা বিবেচনা করে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে তাদের প্রতিবেদন জমা দিয়েছে। 

    কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, সব পক্ষ, বিশেষজ্ঞ ও গবেষকদের সঙ্গে কথা বলে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। এর মধ্যে আসন্ন সময়ে লোকসভা ও বিধানসভা নির্বাচনের পাশাপাশি পৌরসভা ও পঞ্চায়েত নির্বাচনের সুপারিশ অন্তর্ভুক্ত রয়েছে।

    প্রতিবেদনে বলা হয়, ১৫টি রাজনৈতিক দল বাদে বাকি ৩২টি দল শুধু একযোগে নির্বাচন অনুষ্ঠানকে সমর্থন করেনি, সীমিত সম্পদ বাঁচাতে, সামাজিক সম্প্রীতি বজায় রাখতে এবং অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করতে এই বিকল্প গ্রহণের জোরালো পরামর্শ দিয়েছে। 

    এমনকী যদি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এনডিএ-তে বিজেপির মিত্রদের বোঝাতে সক্ষম হন, ইন্ডিয়া ব্লকের রাজনৈতিক দলগুলিকে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রস্তুত হতে হবে - এবং এটি একটি খুব কঠিন কাজ হতে পারে।

    রাজনৈতিক বিরোধিতা যে মাত্রায়ই হোক না কেন, এক দেশ, এক নির্বাচন বাস্তবায়নই হবে বড় সিদ্ধান্ত। 

    ২. অভিন্ন সিভিল কোড বাস্তবায়ন করা সবচেয়ে কঠিন বলে মনে হয়
    মোদী সরকারের দ্বিতীয় ইনিংস শুরু হওয়ার সঙ্গে সঙ্গে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করা হয়েছিল এবং মোদীর দ্বিতীয় মেয়াদের শেষের দিকে, অযোধ্যায় রাম মন্দিরও উদ্বোধন করা হয়েছিল। রামমন্দির উদ্বোধন অনুষ্ঠান নিয়ে অনেক রাজনীতি হয়েছিল – কিন্তু রামমন্দির ইস্যুতে বিজেপি কোনও সুফল পায়নি। অযোধ্যার ফৈজাবাদ লোকসভা আসনে বিজেপির পরাজয় তার সবচেয়ে বড় প্রমাণ।

    এখন তৃতীয় অবশিষ্ট সংখ্যার সময় এসেছে। ইউসিসি অর্থাৎ ইউনিফর্ম সিভিল কোড - এটি অত্যন্ত রাজনৈতিকভাবে সংবেদনশীল হওয়ার কারণে, মোদী সরকারের পক্ষে এটি বাস্তবায়ন করা খুব কঠিন হতে পারে। দেশের ২২তম আইন কমিশন ১৪ জুন, ২০২৩ তারিখে, জনসাধারণ এবং ধর্মীয় সংগঠনের বিভিন্ন স্টেকহোল্ডারকে এক মাসের মধ্যে ইউসিসি সম্পর্কে তাদের মতামত দিতে বলেছিল।

    উত্তরাখণ্ডে গঠিত বিজেপির পুষ্কর সিং ধামি সরকার ইউনিফর্ম সিভিল কোড সম্পর্কিত বিলটি পেশ করার পরের দিনই পাশ করেছিল - এখন এটি উত্তরাখণ্ডে একটি আইনে পরিণত হয়েছে।

    ভারতে আইন সবার জন্য সমান, কিন্তু অভিন্ন নাগরিক আইন নেই। অনুচ্ছেদ ৪৪ সংবিধানের নির্দেশমূলক নীতির অন্তর্ভুক্ত, যার উদ্দেশ্য হল সংবিধানের প্রস্তাবনায় 'ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক প্রজাতন্ত্র' নীতি অনুসরণ করা। 

    UCC-এর জন্য, কেন্দ্রের বিজেপি সরকারকে অবশ্যই NDA-এর মিত্রদের সমর্থনের প্রয়োজন হবে, এটা বিরোধীদের বোঝানো ছাড়া সম্ভব হবে না - হ্যাঁ, যেখানে বিজেপির সরকার আছে, উত্তরাখণ্ডের মতো, সেখানে এটি কার্যকর করা যেতে পারে।

    বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, যিনি আবারও জাতীয় রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন, এখন ইউসিসি সম্পর্কে নরম অবস্থান গ্রহণ করেছেন। এর আগে, বিজেপির সঙ্গে থাকা সত্ত্বেও, এটি বিহারে ইউসিসি প্রয়োগ করতে অস্বীকার করেছিল, তবে এখন জেডিইউ বলছে যে ইউসিসি ইস্যুতে প্রতিটি দলের মতামত নেওয়া উচিত।

    বিরোধীরা অবশ্যই বিরোধিতা করবে। এটা নিশ্চিত. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কিটিতে আর যা কিছু আছে, ইউসিসি অবশ্যই তাদের মধ্যে একটি। আর মোদি সরকার যদি এই বিষয়ে কোনো পদক্ষেপ নেয় এবং তা ফলপ্রসূ করে, তাহলে সেটাই হবে সবচেয়ে বড় সিদ্ধান্ত। 

    ৩. অগ্নিবীর যোজনায় কি হতে চলেছে
    গোটা লোকসভা নির্বাচনী প্রচারে অগ্নিবীর ইস্যু প্রাধান্য পেয়েছে। রাহুল গান্ধী সহ বিরোধী দলগুলির নেতাদের বক্তৃতায় বারবার এটি উল্লেখ করা হয়েছিল। সবার মুখে একটাই কথা ছিল, ভারত জোট ক্ষমতায় এলে অগ্নিবীর স্কিম বাতিল করা হবে। 

    ভারত ব্লক সরকার আসেনি, তবে বিজেপির মধ্যে নির্বাচনী পারফরম্যান্স নিয়ে আলোচনায় অগ্নিবীর প্রকল্প অবশ্যই আসবে। জনগণের মধ্যে ক্ষোভ ছিল। বিশেষ করে তরুণদের মধ্যে যারা স্থায়ী চাকরি চায়। নির্বাচনের সময়, খবরও এসেছিল যে সেনাবাহিনী অগ্নিবীর প্রকল্পের বিষয়ে মতামত নিচ্ছে, যাতে প্রয়োজনে প্রয়োজনীয় উন্নতি করা যায়।

    অর্থ, এটা স্পষ্ট যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকার ইতিমধ্যেই অগ্নিবীর যোজনা নিয়ে সজাগ - সুযোগ দেখে ভুল সংশোধনের ব্যবস্থা নেওয়া হচ্ছে। ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুসারে, সেনাবাহিনী একটি সমীক্ষার মাধ্যমে অগ্নিপথ নিয়োগ প্রকল্পের সাথে সম্পর্কিত সমস্ত পক্ষের প্রতিক্রিয়া সংগ্রহ করছে। এই ধরনের ব্যক্তিদের মধ্যে কর্মকর্তা এবং কমান্ডাররা নিয়োগ প্রক্রিয়া এবং প্রশিক্ষণের সাথে জড়িত।

    প্রতিবেদনে বলা হয়েছে, মতামতের জন্য ১০টি প্রশ্নের একটি ফর্ম সবার কাছে পাঠানো হয়েছে। অগ্নিবীরদের কাছ থেকে তাদের সেনাবাহিনীতে যোগদানের প্রেরণা, সেইসাথে চাকরির জন্য তাদের পূর্বের প্রচেষ্টা কী ছিল - এবং তারা বিশ্বাস করে যে তাদের স্থায়ীভাবে সেনাবাহিনীতে রাখা উচিত কিনা তা জানার চেষ্টা করা হয়।

    ক: এটা সম্ভব যে মোদী সরকার অগ্নিবীর প্রকল্পের উন্নতি করার চেষ্টা করতে পারে। খ. অগ্নিবীর প্রকল্পের বিষয়ে যে প্রশ্নগুলি উত্থাপিত হচ্ছে তার ভিত্তিতে সরকার একটি সমাধান আনতে পারে৷গ. এটাও সম্ভব যে কৃষি আইনের মতো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অগ্নিবীর যোজনা প্রত্যাহার করতে পারেন৷

     
  • Link to this news (আজ তক)