• ভারতীয় ক্রীড়াপ্রশাসনে নতুন যুগের সূচনা, অলিম্পিক সংস্থার শীর্ষপদে পিটি ঊষা
    হিন্দুস্তান টাইমস | ২৮ নভেম্বর ২০২২
  • জাতীয় ক্রিকেট সংস্থার বর্তমান সভাপতি রজার বিনি একজন প্রাক্তন ক্রিকেটার। সর্বভারতীয় ফুটবল সংস্থার শীর্ষপদে রয়েছেন একজন প্রাক্তন ফুটবলার কল্যাণ চৌবে। সেই পথে হেঁটেই এবার ভারতীয় অলিম্পিক সংস্থার প্রধান হলেন প্রাক্তন অ্যাথলিট। ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের নতুন প্রেসিডেন্ট হলেন তারকা স্প্রিন্টার পিটি ঊষা।

    রবিবার একমাত্র প্রার্থী হিসেবে আইওএ-র প্রেসিডেন্ট পদে মনোনয়ন জমা দিয়েছেন পিটি ঊষা। ডিসেম্বরের ১০ তারিখে অলিম্পিক সংস্থার পরিচালন সমিতির নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে রবিবারই মনোনয়ন জমা দেওয়ার সময়সীমা শেষ হয়। পিটি ঊষাকে চ্যালেঞ্জ জানানোর লোক না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় তাঁর আইওএ প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া নিশ্চিত হয়ে যায়।

    পিটি ঊষাই প্রথম মহিলা, যিনি ভারতীয় অলিম্পিক সংস্থার প্রধান হলেন। সেদিক থেকে ভারতীয় ক্রীড়াপ্রশাসনে নতুন যুগের সূচনা হল বলা যায়। রবিবার নিজের মনোনয়ন জমা দেওয়ার খবর পিটি ঊষা নিজেই সোশ্যাল মিডিয়ায় জানান অনুরাগীদের।

    বিজয় হাজারে ট্রফির কোয়ার্টার ফাইনাল ম্যাচগুলির লাইভ আপডেটে চোখ রাখতে ক্লিক করুন

    প্রেসিডেন্ট পদের পাশাপাশি সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও কোষাধ্যক্ষ পদের জন্যও এবার নির্বাচন হবে না। কেননা দু'টি পদের জন্য একটি করেই মনোনয়ন জমা পড়েছে। সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পদে মনোনয়ন জমা দিয়েছেন জাতীয় রাইফেল সংস্থার অজয় প্যাটেল। কোষাধ্যক্ষ পদে মনোনয় জমা দিয়েছেন ভারোত্তলন সংস্থার সহদেব যাদব।

    স্ক্রুটিনির পরে বাতিল না হলে এবং কেউ মনোনয়ন প্রত্যাহার না করলে অপর একটি ভাইস প্রেসিডেন্ট, ২টি যুগ্মসচিব ও ৪টি এক্সিকিউটিভ কাউন্সিলের পদের জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে। পিটি ঊষার নেতৃত্বাধীন ভারতীয় অলিম্পিক সংস্থায় এবার বহু প্রাক্তন ক্রীড়াবিদকে বিভিন্ন কমিটিতে দেখা যাবে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)