• অনেকের গায়ে মরক্কোর পতাকা! বিশ্বকাপে হাকিমিরা জিততেই বেলজিয়ামের রাজধানীতে হিংসা
    হিন্দুস্তান টাইমস | ২৮ নভেম্বর ২০২২
  • বিশ্বকাপে মরক্কোর অপ্রত্যাশিত জয়ের পর হিংসা ছড়াল বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে। জ্বালিয়ে দেওয়া হয় গাড়ি। ভাঙচুর চালানো হয় দোকানে। ছোড়া হয় পাথর। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ব্যবহার করা হয় জলকামান, কাঁদানে গ্যাস। সেই ঘটনায় ১২ জনকে আটক করেছে পুলিশ। গ্রেফতার করা হয়েছে একজনকে। 

    রবিবার ফুটবল বিশ্বকাপের গ্রুপ ‘এফ’-র ম্যাচে বিশ্বের দুই নম্বর দল বেলজিয়ামকে ২-০ গোলে হারিয়ে দিয়েছে মরক্কো। তারপরই বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে হিংসা ছড়িয়ে পড়ে। যে শহরে মরক্কোর বংশোদ্ভূত প্রায় পাঁচ লাখ মানুষ বাস করেন। সংবাদসংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, হামলাকারীদের মধ্যে কয়েকজনের গায়ে মরক্কোর পতাকা জড়ানো ছিল। 

    সংবাদসংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী, পূর্ব দিকের শহর লিজের একটি থানায় হামলা চালায় প্রায় ৫০ জনের একটি দল। ভেঙে দেওয়া হয় জানালা। পুলিশের দুটি গাড়িতে ভাঙচুর চালানো হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জলকামান ব্যবহার করে পুলিশ। কয়েকটি দোকান ও একটি বাসের ছাউনিতেও তাণ্ডব চালানো হয়। উত্তরে অ্যান্টওয়ার্পেও শুরু হয় হাঙ্গামা। সেখানে প্রায় ১২ জনকে আটক করেছে পুলিশ।

    ব্রাসেলস পুলিশের তরফে জানানো হয়েছে, বিশ্বকাপে বেলজিয়াম-মরক্কো ম্যাচ শেষ হওয়ার আগেই ডজনখানেক লোক ঝামেলা পাকানোর চেষ্টা করে। কয়েকজন হুডি পরেছিল। কয়েকজন সমর্থকের হাতে লাঠি ছিল। 'বাজির জেরে' আহত হয়েছেন এক সাংবাদিক। হিংসা যাতে রাজধানীর অন্য প্রান্তেও ছড়িয়ে না পড়ে, তাই মেট্রো স্টেশন এবং রাস্তা বন্ধ করে দেওয়া হয়। স্থানীয় বাসিন্দাদের কয়েকটি নির্দিষ্ট এলাকা এড়িয়ে যাওয়ার পরামর্শ দেয় পুলিশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নজরদারি হেলিকপ্টারও ওড়ানো হয়। শেষপর্যন্ত স্থানীয় সময় অনুযায়ী, সন্ধ্যা সাতটা নাগাদ পরিস্থিতি শান্ত হয়।

    'নেদারল্যান্ডসে ঝামেলা মরক্কোর সমর্থকদের'

    এএফপির প্রতিবেদন অনুযায়ী, ডাচ পুলিশের তরফে জানানো হয়েছে যে বেলজিয়ামের বিরুদ্ধে হাকিমিদের জয়ের পরেই নেদারল্যান্ডসের কমপক্ষে তিনটি শহরে ঝামেলা পাকান মরক্কোর সমর্থকদের একাংশ। রটারডাম, আমস্টারডামের মতো শহরে প্রচুর মরক্কোর সমর্থক জমায়েত করেন। রটারডাম পুুলিশের তরফে জানানো হয়েছে, হিংসা-বিরোধী পুলিকে লক্ষ্য করে বাজি ও গ্লাস ছোড়া হয়। তারপরই লাঠি চালানো হয়েছে বলে দাবি করেছে রটারডাম পুলিশ। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)