• PM-Kisan নিয়ে বড় উদ্যোগ কেন্দ্রীয় সরকারের, এবার আরও বেশি কৃষককে সহায়তা
    আজ তক | ০৮ জুন ২০২৪
  • PM-Kisan প্রত্যেক যোগ্য কৃষকদের কাছে পৌঁছে দিতে হবে। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধা পৌঁছে দিতে কেন্দ্রীয় সরকার দেশব্যাপী 'স্যাচুরেশন অভিযান' শুরু করেছে। এর মাধ্যমে, যাঁরা এই প্রকল্পের সুবিধা পেতে চাইছেন, বা কোনওভাবে বাদ পড়েছেন, তাঁদের রেজিস্ট্রেশন করা হবে। ৫ জুন থেকে এই প্রচারাভিযান শুরু হয়েছে। ২০ জুন পর্যন্ত চলবে। বর্তমানে এই প্রকল্পের অধীনে, সুবিধাভোগীদের বার্ষিক ৬,০০০ টাকা করে দেওয়া হয়।

    কৃষকদের বছরে ৬ হাজার টাকা

    কৃষকদের আর্থিক চাহিদা মেটাতে ২৪ ফেব্রুয়ারি ২০১৯-এ প্রধানমন্ত্রী কিষাণ যোজনা চালু করা হয়। প্রধানমন্ত্রী কিষাণ যোজনার লক্ষ্য হল কৃষকদের আর্থিক স্থিতিশীলতা প্রদান করা। চাষের কাজে পুঁজি জোগানোর জন্য এই আর্থিক সাহায্য করা হয়। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধিতে, কেন্দ্রীয় সরকার কৃষকদের বার্ষিক ৬,০০০ টাকা করে প্রদান করে। পিএম কিষাণ প্রকল্পের অধীনে, প্রত্যেক সুবিধাভোগী কৃষকের অ্যাকাউন্টে বছকে ৩ বার ২ হাজার টাকা করে পাঠানো হয়।

    বাদ পড়া কৃষকদের জুড়তে ২০ জুন পর্যন্ত প্রচারাভিযান

    প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী, প্রধানমন্ত্রী কিষাণ যোজনার সুবিধা প্রদানের জন্য স্যাচুরেশন অভিযান শুরু হয়েছে। গ্রাম স্তরের স্যাচুরেশন ক্যাম্পেইন ২০ জুন, ২০২৪ পর্যন্ত চলবে। কৃষকদের প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সঙ্গে যুক্ত করার জন্য প্রচার চালানো হচ্ছে। 

    আরও কিছু কাজ করা হবে

    এছাড়াও এই ক্যাম্পেইনের মাধ্যমে কৃষকরা অন্যান্য বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ সেরে নিতে পারবেন। এই ক্যাম্পেইন থেকে সার ও বীজ ক্রয়, শস্য বিমা, ই-কেওয়াইসি এবং কৃষি যন্ত্রপাতি ক্রয় সংক্রান্ত কাজও করা যাবে।

    পিএম কিষানের ১৭ তম কিস্তি 

    ২৮ ফেব্রুয়ারি ২০২৪-এ, কেন্দ্রীয় সরকার ১৬ তম কিস্তি লঞ্চ করেছিল। যোগ্য কৃষকদের প্রত্যেককে ২,০০০ টাকার কিস্তি দেওয়া হয়েছিল। এই টাকা সরাসরি DBT-র মাধ্যমে সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ট্রান্সফার করা হয়েছিল। চার মাসের ব্যবধানে এক-একটি কিস্তি আসে। ফেব্রুয়ারি থেকে পরবর্তী চার মাস শেষ হচ্ছে জুনে। তবে কবে এ মাসে কবে নাগাদ কিস্তি প্রদান করা হবে, সেই বিষয়ে এখনও কোনো তথ্য নেই। লোকসভা নির্বাচনের পরেই নতুন সরকার গঠন হতে চলেছে। এমতাবস্থায়, মনে করা হচ্ছে, সব মিটলে, জুনের শেষ সপ্তাহ বা জুলাইয়ের প্রথম সপ্তাহে ১৭ তম কিস্তি প্রকাশ করা হতে পারে।
  • Link to this news (আজ তক)