• Mallikarjun Kharge On Modi : 'মিথ্যাবাদীদের সর্দার!' গুজরাট নির্বাচনী প্রচারে নমোকে নিশানা খাড়গের
    এই সময় | ২৮ নভেম্বর ২০২২
  • নরেন্দ্র মোদীকে মিথ্যাবাদীদের সর্দার বলে কটাক্ষ খাড়গের। প্রধানমন্ত্রীর বিরুদ্ধে গরীবদের জমি লুঠ করার অভিযোগ কংগ্রেস সভাপতির। কংগ্রেস সভাপতির মন্তব্যের সমালোচনায় বিজেপি। গুজরাটে নির্বাচনী প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে () নিশানা করলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge)। নমোকে মিথ্যাবাদীদের পাণ্ডা বলে কটাক্ষ করেন। যদিও খাড়গে-কে পাল্টা দিতে ছাড়েনি BJP। এই ধরনের মন্তব্যের জন্য কংগ্রেসকে গুজরাটের মানুষ নির্বাচনে উচিত শিক্ষা দেবে বলে মন্তব্য করেছেন বিজেপি মুখপাত্র গৌরব ভাটিয়া। রবিবার গুজরাটে হাইটেক প্রচারে অংশ নিয়েছিলেন নতুন কংগ্রেস সভাপতি। উপজাতি অধ্যুষিত ডেদিয়াপাডা এলাকায় নির্বাচনী প্রচার সভা থেকে মোদীক মিথ্যাবাদীকে সর্দার বলে মন্তব্য করেন খাড়গে। সর্দার বল্লভভাই প্যাটেল এবং বাবাসাহেব আম্বেদকরকে ব্যবহার করে যেভাবে বিজেপি ভোট চাইছে, তার সমালোচনা করে কংগ্রেস সভাপতি। এতে গুজরাটের মানুষ প্রভাবিত হবেন না বলেও মন্তব্য করেন খাড়গে।

    নির্বাচনী সভায় বক্তব্য রাখতে গিয়ে খাড়গে আরও বলেন যে কংগ্রেস লুঠ করছে বলে প্রধানমন্ত্রী যে অভিযোগ করছেন, তা ঠিক নয়। বিরুদ্ধে গরীব ও আদিবাসীদের জমি লুঠ করার অভিযোগ করেন তিনি। সাধারণ মানুষকে লুঠে করে প্রধানমন্ত্রী ধনীদের স্বার্থ দেখছেন বলেও অভিযোগ করেন নতুন কংগ্রেস সভাপতি।

    এদিকে, প্রধানমন্ত্রীকে নিয়ে নতুন কংগ্রেস সভাপতির মন্তব্যের নিন্দা করেছেন বিজেপি মুখপাত্র গৌরব ভাটিয়া। প্রধানমন্ত্রীকে নিয়ে কংগ্রেসের এই ধরনের কদর্য ভাষার ব্যবহার গুজরাটের ভোটাররা মেনে নেবেন না বলে দাবি করেন তিনি। সেই সঙ্গে খাড়গেকেও নিশানা করতে ছাড়েননি বিজেপি মুখপাত্র। খাড়গে-কে মেরুদণ্ডহীন কংগ্রেস সভাপতি বলে কটাক্ষ করেন।

    বিজেপি মুখপাত্র আরও বলেন, প্রধানমন্ত্রীকে নিয়ে কংগ্রেসের এই ধরনের মন্তব্য নতুন কিছু নয়। তুলে ধরেন প্রধানমন্ত্রী সম্পর্কের (Sonia Gandhi)বিরূপ মন্তব্য প্রসঙ্গও। গুজরাট বিধানসভা নির্বাচনে (Gujarat Assembly Election) কংগ্রেসের কাছে নতুন কোনো এজেন্ডা নেই বলে মনে করছেন ভাটিয়া। আর সেটা না থাকায়, মোদী সম্পর্কে বিরূপ মন্তব্যের রাস্তায় কংগ্রেস হাঁটছে বলে দাবি করেছেন তিনি। অতীতে দেখা দেখা গেছে তাঁর বিরুদ্ধে যে কোনও বিরূপ মন্তব্য নির্বাচনে হাতিয়ার করেছেন প্রধানমন্ত্রী। অনেকক্ষেত্রে ভোটের ফলও নিজের দিকে ঘুরিয়ে দিতে সক্ষম হয়েছিলেন। তাই, এবারের ভোটের আগে সাবধানী ভূমিকা নিতে দেখা গেছে গুজরাট কংগ্রেসকে। কিন্তু নমোকে নিয়ে কংগ্রেস সভাপতির মন্তব্য নতুন করে বিতর্ক তৈরি করতে পারে বলে আশঙ্কা।

    প্রসঙ্গত, ১৮২ আসন বিশিষ্ট আগামী ১ ও ৫ ডিসেম্বর দু’দফার ভোটগ্রহণ। প্রথম দফায় ৮৯টি আসনে ভোটগ্রহণ করা হবে। দ্বিতীয় দফায় ভোটগ্রহণ করা হবে ৯৩টি আসনে। এবারের নির্বাচনে প্রায় ৪.৯ কোটি মানুষ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। মোট ভোটকেন্দ্র রয়েছে ৫১ হাজার ৭৮২টি। এবার শতায়ু বা তার বেশি বয়সী ভোটার রয়েছেন ১০ হাজার ৪৬০। ভোটগণনা হবে আগামী ৮ ডিসেম্বর। ওই দিন একই সঙ্গে হিমাচল প্রদেশের ৬৮টি আসনেরও ভোটগণনা।
  • Link to this news (এই সময়)