• আরও বাড়বে তাপমাত্রা' তা হলে বৃষ্টি কবে, মৌসুমি বায়ু অক্ষরেখা ঠিক কোথায়'
    ২৪ ঘন্টা | ০৯ জুন ২০২৪
  • অয়ন ঘোষাল: আগামী সপ্তাহের শেষে দক্ষিণবঙ্গে মৌসুমি বায়ুর সক্রিয় হওয়ার সম্ভাবনা। আগামী বৃহস্পতিবারের আগে মৌসুমি বায়ুর অগ্রগতির সম্ভাবনা খুব কম বলেই মনে করছেন আবহাওয়া বিজ্ঞানীরা। উত্তরবঙ্গে তড়িঘড়ি বর্ষা ঢুকে পড়লেও আপাতত থমকেই মৌসুমি অক্ষরেখা। 

     

    বর্ষা মঙ্গল

    সিস্টেম ঘূর্ণাবর্ত রয়েছে সৌরাষ্ট্র, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, আসাম ও বিহারের উপরে। ঘূর্ণাবর্ত রয়েছে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের মায়ানমার উপকূলে। একটি অক্ষরেখা রয়েছে মহারাষ্ট্র থেকে কেরালা পর্যন্ত।

     

    দক্ষিণবঙ্গ দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি। দক্ষিণবঙ্গের বাকি জেলায় গরম ও চরম অস্বস্তিকর আবহাওয়া। দু'দিনে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। সকাল থেকে ঘামে প্যাচপ্যাচে গরম। বৃষ্টির সম্ভাবনা ক্রমশ কমবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিতে সাময়িক স্বস্তি মিলতে পারে সন্ধ্যের দিকে। বৃহস্পতিবার রাজ্য জুড়ে বৃষ্টির সম্ভাবনা।বুধবার পর্যন্ত গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে বীরভূম পশ্চিম বর্ধমান পূর্ব বর্ধমান বাঁকুড়া পুরুলিয়া ঝাড়গ্রাম পূর্ব মেদিনীপুর পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়।

    তাপপ্রবাহের পরিস্থিতি এবং তাপপ্রবাহের সতর্কতা থাকবে পশ্চিম বর্ধমান পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়া জেলায়। উত্তরবঙ্গউত্তরবঙ্গের পাঁচ জেলায় বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার কোচবিহার জেলায় বৃষ্টির সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস। আগামী ২ দিনে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে। রবিবার আলিপুরদুয়ার কোচবিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস। সোমবার ভারী বৃষ্টি হবে আলিপুরদুয়ার কোচবিহারের সঙ্গে উত্তর দিনাজপুর জেলায়। মঙ্গলবার একইভাবে আলিপুরদুয়ার কোচবিহারে ভারী বৃষ্টির সঙ্গে দুই দিনাজপুরেও ভারী বৃষ্টির সম্ভাবনা।কলকাতাআংশিক মেঘলা আকাশ। তাপমাত্রা আরও বাড়বে। বাড়বে অন্তত ২-৩ ডিগ্রি সেলসিয়াস। গরম আর আর্দ্রতাজনিত অস্বস্তিতে নাজেহাল অবস্থা তৈরি হবে। সকাল থেকে আর্দ্রতাজনিত অস্বস্তি। বেলা যত বাড়বে, ততই অস্বস্তি বাড়বে পাল্লা দিয়ে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা কমবে আগামী ৪৮ ঘণ্টায়।কলকাতায় তাপমান সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৮ ডিগ্রি । গতকাল, শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৫ থেকে ৮৩ শতাংশ। ভিনরাজ্যেতাপপ্রবাহের সতর্কতা মধ্যপ্রদেশে ঝাড়খণ্ড, বিহার, বাংলা, ওড়িশা, পাঞ্জাব, হরিয়ানা, জম্মু-কাশ্মীর, লাদাখ, মোজফফরাবাদ, হিমাচল প্রদেশে।কঙ্কন গোয়া মধ্য মহারাষ্ট্রে ভারী বর্ষণের আশঙ্কা। প্রবল বর্ষণ হতে পারে বাণিজ্যনগরী মুম্বইতে। ভারী বৃষ্টির সতর্কতা কেরল মাহে লাক্ষাদ্বীপ আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে। অন্ধ্রপ্রদেশ তেলঙ্গানা পুদুচেরি রায়েলসীমা এবং তামিলনাড়ুতে ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে আসাম মেঘালয় এবং অরুণাচল প্রদেশে। মহারাষ্ট্র কর্নাটক অন্ধ্রপ্রদেশ তেলঙ্গানাতে ভারী বৃষ্টি আগামী কয়েক দিনে।
  • Link to this news (২৪ ঘন্টা)