• মোদীর শপথে থাকছে না TMC, তাহলে সুদীপ কেন দিল্লি গেলেন?
    আজ তক | ০৯ জুন ২০২৪
  • দেশের প্রধানমন্ত্রী হিসেবে আজ টানা তৃতীয়বার  শপথ নেবেন নরেন্দ্র মোদী। আর এই  শপথ অনুষ্ঠানে তৃণমূল কংগ্রেস অংশ নেবে না।  শনিবার বিকেলেই কালীঘাটের বৈঠক শেষে তৃণমূল নেত্রী  মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছিলেন, তাঁর দলের কেউ শপথ গ্রহণের অনুষ্ঠানে যাবে না। এদিন দিল্লি যাওয়ার আগেও আরও একবার সেইকথা জানালেন দলের সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়।  

    লোকসভায় তৃণমূল কংগ্রেসের নবনির্বাচিত সংসদ সদস্যদের সঙ্গে শনিবার বৈঠক করেন মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকের পর তিনি বলেন, রবিবার (৯ জুন) মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠানে তার দল তৃণমূল কংগ্রেস যোগ দেবে না। মমতা বলেন, আমরা এখনো আমন্ত্রণ পাইনি। আমন্ত্রণ পেলেও আমরা এই অনুষ্ঠানে যোগ দেব না। এই সরকার অগণতান্ত্রিক ও অসাংবিধানিকভাবে গঠিত হচ্ছে। তাই তারা এই সরকারকে শুভকামনা জানাতে পারেন না। তবে তারা দেশ ও দেশের জনগণকে আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছেন।

    রবিবার সকালে দিল্লি গেলেন কলকাতা উত্তরের তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়। তার আগে সংবাদ মাধ্যমকে তৃণমূল সাংসদ বললেন,  ‘গতকাল রাতে আমাকে ফোন করেছিলেন প্রহ্লাদ যোশী। বলেছিলেন আসার জন্য। কিন্তু আমাদের দলই সিদ্ধান্ত নিয়েছে যাওয়া হবে না। সেখানে কী করে যাব?’ সুদীপ বন্দ্যোপাধ্যায় তাঁর দিল্লি যাওয়ার কারণ হিসেবে জানালেন, , ‘শপথগ্রহণ অনুষ্ঠানে যাচ্ছি না। সাংসদদের রেজিস্ট্রেশন করতে হয়। ৫-৯ তারিখ পর্যন্ত রেজিস্ট্রেশনের তারিখ। আজ শেষ দিন। সেই কারণেই যাচ্ছি।’

    এদিকে  তৃতীয় বার দেশের প্রধানমন্ত্রী পদে আজ শপথ নেবেন নরেন্দ্র মোদী। রবিবার সন্ধেয় তাঁর শপথ গ্রহণ। মোদীর শপথ অনুষ্ঠান ঘিরে সাজ সাজ রব রাজধানীতে। নিরাপত্তার কড়াকড়ি রাষ্ট্রপতি ভবন চত্বরে। বসানো হয়েছে ৫০০ সিসিটিভি ক্যামেরা। দেশ-‌বিদেশের আমন্ত্রিত রাষ্ট্রপ্রধানরা শপথ অনুষ্ঠানে যোগ দিতে দিল্লিতে আসতে শুরু করেছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লিতে পৌঁছে গেছেন শনিবারই। দিল্লি বিমানবন্দরে বিশেষ মণিপুরি নৃত্য পরিবেশনের মাধ্যমে তাঁকে স্বাগত জানানো হয়। জানা গেছে, মোদীর শপথ অনুষ্ঠানে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘে, নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দহল, ভুটানের রাজা জিগমে খেসর নামগিয়াল ওয়াংচুক, মরিশাস এবং মালদ্বীপের রাষ্ট্রপতিকেও আমন্ত্রণ জানানো ‌হয়েছে। রবিবার রাষ্ট্রপতি ভবনে তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গে আরও কয়েকজন মন্ত্রী শপথ নিতে পারেন। বাংলা থেকে শান্তনু ঠাকুর মন্ত্রী হতে পারেন বলেও শোনা যাচ্ছে।
  • Link to this news (আজ তক)