• প্যাচপ্যাচে গরমে স্বস্তি, ঝড়বৃষ্টির পূর্বাভাস, কবে-কোন কোন জেলায়?
    আজ তক | ০৯ জুন ২০২৪
  • ফের অসহ্য গরমে নাজেহাল কলকাতা-সহ দক্ষিণবঙ্গবাসী। প্যাচপ্যাচে গরমে হিমশিম খাচ্ছেন সকলে। কয়েকটি জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। এই আবহে সকলেই বৃষ্টির অপেক্ষায় বসে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, কলকাতা-সহ রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। কোনও কোনও জেলায় ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গে কবে বর্ষা ঢুকবে, তা নিয়েও আপডেট দিয়েছে হাওয়া অফিস। 

    ঝড়বৃষ্টির পূর্বাভাস

    হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আজ থেকে আগামী শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হাল্কা বৃষ্টি হতে পারে। আজ দুই মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ার কোথাও কোথাও হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১২ থেকে ১৫ তারিখ পর্যন্ত কলকাতা-সহ রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। 

    উত্তরবঙ্গের জেলাগুলিতেও ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। আগামী শনিবার পর্যন্ত বৃষ্টি হতে পারে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। দুই দিনাজপুর, মালদাতেও বৃষ্টি হতে পারে। 

    বর্ষা আসছে কবে?
    হাওয়া অফিস সূত্রে খবর, রাজ্যের দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে আরও ২-৩ দিন সময় লাগবে। ইতিমধ্যেই উত্তরবঙ্গের কিছু অংশে বর্ষা ঢুকেছে। 

    কেমন থাকবে তাপমাত্রা?

    আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২ দিনে  গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ২-৩ ডিগ্রি করে বাড়বে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রা ২-৩ ডিগ্রি করে বাড়বে।

    তাপপ্রবাহের সতর্কতা

    হাওয়া অফিস সূত্র খবর, আজ পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানের কোথাও কোথাও তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। 

    কলকাতায় কত তাপমাত্রা? 

    হাওয়া অফিস সূত্রে খবর,  রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৮ ডিগ্রির কাছে। রবিবার দুপুরে শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৯ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস, যা ২.৬ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৩ শতাংশ এবং ন্যূনতম ৬৫ শতাংশ। 
     
  • Link to this news (আজ তক)