• চালু হল শিয়ালদহ স্টেশনের বন্ধ প্ল্যাটফর্ম, দ্রুত ভোগান্তি কমার আশ্বাস রেল কর্তৃপক্ষের
    প্রতিদিন | ০৯ জুন ২০২৪
  • সুব্রত বিশ্বাস: দীর্ঘ যাত্রী ভোগান্তির পর ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম খুলে দেওয়ার সিদ্ধান্ত নিল শিয়ালদহ ডিভিশন। রবিবার দুপুর ২টো থেকে এই প্ল্যাটফর্মগুলো থেকে ট্রেন চালানো হবে, এই ঘোষণা আগেই ছিল। তবে তার দুই ঘণ্টা আগেই দুপুর ১২টা থেকে যাত্রী পরিষেবা শুরু দিল রেলকর্তৃপক্ষ। পরিষেবা সম্পূর্ণ স্বাভাবিক হতে সময় লাগলেও, যত তাড়াতাড়ি সম্ভব ভোগান্তি কমানোর আশ্বাস কর্তৃপক্ষের।

    জুলাই (July) মাসের শুরু থেকে শিয়ালদহ (Sealdah) মেন ও উত্তর বিভাগে ১২ কোচের ট্রেন চালানোর জন্য প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ চলছিল। যার জেরে বন্ধা রাখা ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম। কারণ শিয়ালদহ স্টেশনের এই পাঁচটি প্ল্যাটফর্মে ১২ বগির ট্রেন দেওয়া যেত না। সেই জন্যই পাওয়ার ব্লকের সিদ্ধান্ত নেয় রেল। শিয়ালদহের পরিবর্তে অনেক ট্রেন দমদমে (Dum Dum) যাত্রা শেষ করছিল। বাতিল ছিল বহু ট্রেন। তাতেই চরম ভোগান্তিতে পড়েন যাত্রীরা। ট্রেন দেরিতে চলছিল। উপচে পড়া ভিড়ে নাকাল হচ্ছিলেন যাত্রীরা। দূর পাল্লার ট্রেনের যাত্রীরাও নাকাল হয়েছে। দুরন্ত এক্সপেসের মতো ট্রেন দমদম স্টেশনের কাছে দাঁড়িয়ে ছিল ঘণ্টা খানেক। এমনকী টিটাগড়ে (Titagarh) ট্রেন থেকে পড়ে মারা যান এক যাত্রী। যা নিয়ে ক্ষোভ বাড়ছিল যাত্রীদের মধ্যে। এই আবহে যা সময় নেওয়া হয়েছিল, তার থেকে দুঘণ্টা আগেই চালু করা হল বন্ধ থাকা প্ল্যাটফর্মগুলি।

    প্ল্যাটফর্মগুলো চালু হলেও পরিষেবা কত তাড়াতাড়ি ঠিক হবে সেটাই আসল প্রশ্ন। রেলের দাবি, তারা দ্রুত সমস্য়ার সমাধান করার কথা বলেছে তারা। তবে সমস‌্যা সহজে মিটবে না, তা মানছেন রেলের আধিকারিকদের একাংশই। শিয়ালদহে (Sealdah) প্ল্যাটফর্মের সম্প্রসারণের পাশাপাশি সিগন্য়ালেরও কাজ চলছে। রুট রিলে ইন্টারলকিং থেকে ইলেকট্রনিক  ইন্টারলকিংয়েরল কাজ হচ্ছে। এই পরিবর্তনের পরও সমস‌্যা থেকে যাবে কয়েকদিন বলে মনে করা হচ্ছে। এই সমস্য়া ?নতুন জুতো? ব্যবহারের পর পায়ে ফোস্কা পরার মতো বিষয়টি। কয়েকদিন খুঁড়িয়ে চলার মতো বিরক্তি হবে।

    রেল কর্তাদের একাংশের কথায়, অতীতে হাওড়া (Howrah) ও দিল্লিতে(Delhi) এই ব‌্যবস্থা চালুর পর বেশ কয়েক দিন নানান সমস‌্যা হয়েছিল। পরে সমস্যাগুলি ধীরে ধীরে ঠিক হয়। তবে আগামীকাল থেকে সম্প্রসারিত প্ল‌্যাটফর্মগুলির উত্তর দিকে নানা কাজ হবে জুনের শেষ দিন পর্যন্ত। ফলে জুলাইয়ের প্রথমেই বারো বগির ট্রেন চালুর আগেই সব ঝামেলা মিটিয়ে ফেলতে চায় রেল।
  • Link to this news (প্রতিদিন)