• রবিতে কাজ মিটলেও ট্রেন চলাচল মসৃণ হবে কি? সংশয় রেলের অন্দরে
    প্রতিদিন | ০৯ জুন ২০২৪
  • স্টাফ রিপোর্টার: তৃতীয় দিনে এসে চরম ভোগান্তির শিকার শিয়ালদহ মেন ও উত্তর শাখার যাত্রীরা। ঘণ্টার পর ঘণ্টার ট্রেনের দেখা নেই! অবশেষে আসলেও,  তাতে তিল ধারণের জায়গা নেই! কোনও মতে ট্রেনের কামরায় পা রাখতে পারলেও কিছুটা এগিয়ে ফের সিগন্যাল বিভ্রাট। এছাড়া অধিকাংশ ট্রেন শিয়ালদহের আগে যাত্রা শেষ করছে, সেই সমস্যা তো আছেই। রবিবার দুপুরে পর থেকে পরিষেবা স্বাভাবিক হওয়ার কথা। তবে কতটা হবে তা নিয়ে সংশয় রয়েছে রেলকর্তাদের একাংশের মনেই।

    আগামী জুলাই (July) মাস থেকে শিয়ালদহ ডিভিশনের (Sealdah Division) মেন লাইনে ১২ বগির ট্রেন চালানোর জন্য ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ চলছে। শুক্রবার গভীর রাত থেকে রবিবার দুপুর পর্যন্ত ?পাওয়ার ব্লক? নিয়েছে রেল। রেলের ঘোষণা অনুযায়ী, রবিবার (Sunday) দুপুর পর্যন্ত সমস‌্যা থাকবে। তাদের দাবি, কাজ হয়ে গেলেই মসৃণ পরিষেবা পাওয়া যাবে। রেল এই দাবি করলেও সমস্যা কতটা মিটবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। সমস‌্যা যে সহজেই মিটবে না, তা মানছেন রেলের আধিকারিকদের একাংশই।

    শিয়ালদহে (Sealdah) প্ল্যাটফর্মের সম্প্রসারণের পাশাপাশি সিগন্য়ালেরও কাজ চলছে। রুট রিলে ইন্টারলকিং থেকে ইলেকট্রনিক ইন্টারলকিংয়েরল কাজ হচ্ছে। এই পরিবর্তনের পরও সমস‌্যা থেকে যাবে কয়েকদিন বলে মনে করা হচ্ছে। এই সমস্য়া ?নতুন জুতো?র মতো। কয়েকদিন খুঁড়িয়ে চলার মতো  বিরক্তিকর হবে।

    রেল কর্তাদের একাংশের কথায়, অতীতে হাওড়া (Howrah) ও দিল্লিতে(Delhi) এই ব‌্যবস্থা চালুর পর বেশ কয়েক দিন নানান সমস‌্যা হয়েছিল। পরে সমস্যাগুলি ধীরে ধীরে ঠিক হয়। নতুন অবস্থায় ট্রাক সার্কিটগুলিতে কিছু সমস‌্যা দেখা যায়। ফলে সিগন‌্যাল যথাযথ হয় না। এজন‌্য ট্রেন চলাচলে অসুবিধা দেখা যায়। ত্রুটিপূর্ণ রাস্তায় ঢুকতে গিয়ে সার্কিট ট্রান্সফার না হলে সিগন‌্যাল হবে না। ফলে ট্রেন দাঁড়িয়ে থাকবে। শিয়ালদহ ঢোকার আগে এই সমস‌্যার মুখোমুখি হতে পারে ট্রেনগুলি। তবে আগামীকাল থেকে সম্প্রসারিত প্ল‌্যাটফর্মগুলির উত্তর দিকে নানা কাজ হবে জুনের শেষ দিন পর্যন্ত। ফলে জুলাইয়ের প্রথমেই বারো বগির ট্রেন চালুর আগেই সব ঝামেলা মিটিয়ে ফেলতে চায় রেল।
  • Link to this news (প্রতিদিন)