• ফের কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর, বাংলা থেকে আর কে জায়গা পেলেন মোদীর মন্ত্রিসভায়?
    আজ তক | ১০ জুন ২০২৪
  • বাংলা থেকে মোদী 3.0 মন্ত্রিসভায় জায়গা পেলেন শান্তনু ঠাকুর। এর আগে জাহাজ প্রতিমন্ত্রীর দায়িত্ব সামলেছেন তিনি। এবারও তাঁকে প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে। বাংলা থেকে রয়েছে আরও চমক। এবার শান্তনুর সঙ্গে মোদীর মন্ত্রিসভায় জায়গা পেলেন রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার। তিনিও প্রতিমন্ত্রীর দায়িত্ব সামলাবেন। 

    এর আগে জাহাজ প্রতিমন্ত্রীর দায়িত্ব সামলেছেন শান্তনু ঠাকুর। এবার সেই মন্ত্রকেই থাকবেন না অন্য কোনও মন্ত্রকের দায়িত্ব তাঁকে দেওয়া হবে তা এখনও পরিষ্কার নয়। সুকান্ত মজুমদারের ক্ষেত্রেও তাই। তিনি কোন মন্ত্রকে জায়গা পান তার দিকেই নজর রাজ্যবাসীর। 

    শান্তনু ঠাকুর বনগাঁ আসন থেকে লড়ে জেতেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূলের বিশ্বজিৎ দাস। তাঁকে ৭৩ হাজারেরও বেশি ভোটে পরাজিত করেন শান্তনু। অন্যদিকে বালুরঘাট লোকসভা কেন্দ্র থেকে জয়ী হন সুকান্ত মজুমদার। ১০ হাজারের বেশি ভোটের ব্যবধানে তিনি পরাজিত করেন তৃণমূলের বিপ্লব মিত্রকে। 

    এবার বাংলায় বিজেপির আসন কমেছে। ১৮ থেকে কমে হয়েছে ১২। সেই কারণে মন্ত্রিসভায় বাংলা থেকে প্রতিনিধিত্ব কমানো হয়েছে। এর আগে মোদীর মন্ত্রিসভায় বাংলা থেকে চারজন ছিলেন। এবার সেই সংখ্যাটা ২। প্রসঙ্গত, আগেই ঠিক করে নেওয়া হয়েছিল যে প্রথমবার জয়ীদের মন্ত্রী করা হবে না। সেই মতো সুকান্ত ও শান্তনুকে মন্ত্রী করা হল। 

    এর আগে বাংলা থেকে দেবশ্রী চৌধুরী, জন বার্লা, বাবুল সুপ্রিয়, সুভাষ সরকার, শান্তনু ঠাকুর, সুরিন্দর সিং আলুওয়ালিয়া, নীশীথ প্রামাণিকদের মন্ত্রী করা হয়েছিল। তবে পূর্ণমন্ত্রী বাংলা থেকে কাউকেই করা হয়নি মোদীর মন্ত্রিসভায়।

    সর্বশেষ বাংলা থেকে কেন্দ্রে পূর্ণ মন্ত্রীর দায়িত্ব সামলেছেন প্রণব মুখোপাধ্যায়। রাষ্ট্রপতি পদে প্রার্থী হওয়ায় তিনি অর্থমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন। তারপর থেকে বাংলা আর পূর্ণমন্ত্রী পায়নি। 
  • Link to this news (আজ তক)