• জামাই-আদরে ছন্দপতন! ষষ্ঠীতে জামাইয়ের পাত থেকে আম কাড়ল 'রিমাল' এবং
    ২৪ ঘন্টা | ১১ জুন ২০২৪
  • নির্মল পাত্র: বাঙালির ঐতিহ্যবাহী জামাইষষ্ঠীতে আমের পাশাপাশি বিভিন্ন ফলের বাজার আগুন! আকাশছোঁয়া দাম ফলের। আম ১২০ থেকে ১৫০ টাকা করে কিলো। লিচু, জাম, জামরুল, আনারস-- সব কিছুই মহার্ঘ হয়ে উঠেছে জামাইষষ্ঠীর বাজারে। আগামী বুধবার জামাইষষ্ঠী। এদিন শাশুড়িরা জামাইয়ের কল্যাণার্থে পুজো দেন এবং সারাদিন উপোস করে জামাইকে পাঁচ রকম ফল, মিষ্টি, দই এবং মাছ-মাংস ইত্যাদি হরেক পদের মাধ্যমে আপ্যায়ণ করেন। কিন্তু বাজার অগ্নিমূল্য হওয়ার কারণে চিন্তায় এই শাশুড়িরা। 

    এই সময় বাংলায় মূলত হিমসাগর আমের চাহিদাই থাকে বেশি। কিন্তু এবার রাজ্যের বাজারে হিমসাগর আম এখনও সেভাবে দেখা যাচ্ছে না। যদিও-বা কোথাও-কোথাও আমের দেখা মিলেছে, কিন্তু বেশিরভাগ ফলের দোকানেই অন্যান্য আমের তুলনায় হিমসাগরের পরিমাণ খুবই কম। তাই আসন্ন জামাই-আদরের দিনে আমের জন্য টেনশনে পড়তে পারেন বাঙালি শ্বশুর-শাশুড়িরা। এর মধ্যে কয়েকদিন আগেই ঘূর্ণিঝড় 'রিমালে'র দাপট দেখেছেন রাজ্যবাসী। প্রথমে এই ঝড় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ব্যাপক তাণ্ডব চালায়, পরের কয়েকদিন উত্তরবঙ্গের জেলাগুলিতেও ঝড় ও বৃষ্টি হয়। এর কারণেও এবার আমের ফলনে ব্যাপক ক্ষতির মধ্যে পড়েছে রাজ্য। যেহেতু হিমসাগর রাজ্যের মধ্যে বেশি চাষ হয়, সেই কারণে এবার বাজারে অমিল এই আম। কোনো কোনো দোকানে বিভিন্ন প্রজাতির আমের পাশাপাশি এই আম পাওয়া গেলেও সেখানে আমের দাম রয়েছে কেজিপ্রতি ১২০ থেকে ১৫০ টাকা, যা জামাইষষ্ঠীতে আরও বেড়ে চিন্তা বাড়াতে পারে শ্বশুর-শাশুড়িদের।

    ছবিটা প্রায় সব জেলাতেই এক। উত্তরবঙ্গেও এক। মালদা, কৃষ্ণনগর, মুর্শিদাবাদ-সহ পার্শ্ববর্তী সমস্ত এলাকায় আমের আকাল। এবছর জলপাইগুড়ির বাজারে সেভাবে আমের জোগান নেই। জামাইষষ্ঠীর বাজার আমের দাম আকাশছোঁয়া হতে চলেছে। এমনটাই মনে করছেন বিক্রেতারা। জলপাইগুড়িতে হিমসাগর আম এলেও তার চাহিদা তেমন নেই। কারণ দাম আকাশছোঁয়া। বিক্রি হচ্ছে কেজি প্রতি ১০০ থেকে ১২০ টাকায়। অন্যান্য আমও বাজারে এলেও, দাম অনেকটাই বেশি। সাধারণ আম বিক্রি হচ্ছে ৫০ থেকে ৮০ টাকা কিলো দরে। তা-ও আবার স্বাদে কম দামে বেশি। ফলে এবার জামাইষষ্ঠীতে উত্তরেও আগুন থাকবে আমের বাজার।
  • Link to this news (২৪ ঘন্টা)