• শেখ শাহাজানের জমি দখলের টাকা পার্টি ফান্ডেও!
    ২৪ ঘন্টা | ১১ জুন ২০২৪
  • পিয়ালী মিত্র: সন্দেশখালিকাণ্ডে নয়া মোড়। শেখ শাহাজানের জমি দখলের টাকা পার্টি ফান্ডেও! চার্জশিটে চাঞ্চল্য়কর দাবি করল ইডি। শাহজাহান ঘনিষ্ঠ ৪ জনের খোঁজে তল্লাশি চালাচ্ছেন তদন্তকারীরা।

    হাইকোর্টের নির্দেশে সন্দেশখালিকাণ্ডের তদন্ত করছে সিবিআই। সঙ্গে ইডি-ও। শেখ শাহাজাহানের বিরুদ্ধে চার্জশিটও জমা পড়েছে আদালতে। কবে? সেই চার্জশিটেই ইডি-র দাবি, ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত শেখ সাবিনা কোম্পানির মাধ্য়মে ১৯৮  কোটি ৫২ লক্ষ ২ হাজার ২৭৯ টাকা পাচার করা হয়েছে। অথচ ওই সময়ের কোম্পানি লাভ দেখানো হয়েছে ৪ কোটি ৪৮ লক্ষ ৯৮ হাজার ৪৫৫ টাকা! সন্দেশখালি জেলিয়াখালিতে  ৯০০ বিঘা জমি শিবু হাজরা দখল করে রেখেছিল বলেও অভিযোগ।

    এদিন জেল হেফাজতের মেয়াদ শেষে শাহজাহানকে পেশ করা হয় আদালতে। কিন্তু তাঁর জামিনের আবেদন খারিজ করে দিয়েছেন বিচারক। আপাতত ২৩ জুলাই পর্যন্ত জেল হেফাজতেই থাকতে হবে সন্দেশখালিকাণ্ডে মূল অভিযুক্তকে।

    কী প্রতিক্রিয়া রাজনৈতিক মহলে?

    বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন, 'ইডি নির্দিষ্ট তথ্য প্রমাণ পেয়েছে বলেই আদালতে পেশ করেছে। শাহাজাহানকে যে নিরবিচ্ছিন্ন জমিদারি প্রতিষ্ঠা করেছিল, তার চূড়ান্ত দখলদারি, চূড়ান্ত আধিপত্যবাদ যে ছিল বিস্তীর্ণ অঞ্চল জুড়ে পুলিসের সহযোগিতায়। সেটা তো শাসকদলের আর্শীবাদ ছাড়া হতে পারে না। স্বাভাবিকভাবেই নেতার কাছেও যাবে, পার্টির কাছেও যাবে। সবাই মিলেমিশে খাবে। এটাই তৃণমূল'।

    এদিকে ইডি চার্জশিটে যা দাবি করেছে, তাকে চাঞ্চল্যকর বলে মানতে রাজি নন সিপিএম নেতা সুজন চক্রবর্তী। তিনি দাবি, 'মানুষ সবই জানে। আমরা বহুবার বলেছি, জমি দখলের টাকা, দুর্নীতির টাকা শাহজাহান মারফৎ কোথায় কোথায় গিয়েছে। কালীঘাটে দিয়েছে নাকি পার্টি অফিসে গিয়েছে নাকি অন্য় কোথাও গিয়েছে। ইডি বলেছে পার্টি ফান্ডে। পার্টি ফান্ডে, কালীঘাটে নাকি অন্য ফান্ডে সেটাইবা কে জানে!  শাহজাহানরা শয়ে শয়ে কোটি টাকার মালিক হয়েছে। যতবড় মালিক হয়েছে বেআইনি সম্পদের, তত তৃণমূলের নেতা হয়েছে। তত একতরফা, জবরদস্তি. বিনা ভোটে ক্ষমতা দখল করেছে। এটাই তো তৃণমূল'।

    আর তৃণমূল?

    দলের নেতা অরূপ চক্রবর্তী বলেন, 'ইডি তো এর আগে বহু কথা বলেছিল।  অনু্ব্রতের দেহরক্ষীর বিরুদ্ধে ৭০০ কোটি টাকা সম্পত্তির কথা বলেছিল। যখন ফাইনাল চার্জশিট করেছিল, দেখিয়েছিল, ১৭ লক্ষ টাকা, তারমধ্যে ৫ লক্ষ টাকা লোন। ইডি এই করতে করতে বিজেপি গোটা ভারতর্ষের বিজেপিকে ৩০৩ থেকে ২৪০ নামিয়ে দিয়েছে। আগামিদিনে যখন ইন্ডিয়া জোটের সরকার হবে, ইডি-সিবিআইয়ের দুর্নীতিগ্রস্ত অফিসারগুলিকে জেলে পুড়ব'।
  • Link to this news (২৪ ঘন্টা)