• সৃজিতের প্রথম দিনের শুটিংয়েই দুর্ঘটনা! কাচ ভেঙে পায়ে সেলাই ফাল্গুনী চট্টোপাধ্যায়ের
    আনন্দবাজার | ১১ জুন ২০২৪
  • সোমবার ‘সত্যি বলে সত্যি কিছু নেই’ ছবির শুটিং শুরু করলেন সৃজিত মুখোপাধ্যায়। সেখানেই ‘ব্রেকিং নিউজ়’! সেটে কাচ ভাঙার একটি দৃশ্য দিয়ে শুটিং শুরু, রক্তারক্তি কাণ্ড! ছবির অন্যতম গুরুত্বপূর্ণ অভিনেতা ফাল্গুনী চট্টোপাধ্যায়ের উপরে কাচ ভেঙে পড়়ে। আনন্দবাজার অনলাইনকে অভিনেতা জানিয়েছেন, সারা শরীর, গাল-মুখ কেটে একাকার। হাসপাতালে নিতে যেতে হয়েছিল। তাঁর ডান হাঁটুর নীচে দুটো সেলাই পড়েছে। এখন তিনি বাড়িতে। অঘটনের পর প্রবীণ অভিনেতার পরিবারের অনুরোধ, শুরুতেই বাধা। শুটিংয়ে যাওয়ার আগে তিনি যেন দ্বিতীয় বার ভাবেন। যদিও ফাল্গুনীর কথায়, ‘‘ভাবার কোনও প্রশ্নই নেই। কাল থেকে যথাসময়ে শুটিংয়ে পৌঁছে যাব।’’

    সপ্তাহের পয়লা দিন জাতীয় পুরস্কার বিজয়ী পরিচালকের পরের ছবির শুটিং শুরু হবে, এ খবর প্রথম জানিয়েছিল আনন্দবাজার অনলাইন। শুটিংয়ের প্রথম দিনের গল্প শুনতেই দুপুরে ফাল্গুনীর সঙ্গে ফোনে যোগাযোগ করা হয়েছিল। সেই সময় বাবার ফোন ধরেন আবীর চট্টোপাধ্যায়। জানান, তাঁর বাবা এখনই কথা বলতে পারছেন না। কিছু ক্ষণ পরে তাঁর সঙ্গে যেন যোগাযোগ করা হয়। পরে ফাল্গুনী জানান, সেই সময় তিনি বেসরকারি হাসপাতালে। পরনের পোশাক রক্তে মাখামাখি। টিমের চার যুবক তাঁকে পাঁজাকোলা করে উদ্ধার করেন ঘটনাস্থল থেকে। ছবির আরও এক অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় তত ক্ষণে বাবার খবর দিয়ে ফোন করেছেন ফাল্গুনীর অভিনেতা পুত্রকে। প্রবীণ অভিনেতা বলেন, ‘‘কাকতালীয় ভাবে আজ আবীরের শুটিং ছিল না। ও জিমে ঘাম ঝরাচ্ছিল। ফোন পেয়ে সঙ্গে সঙ্গে চলে আসে। আমায় নিয়ে যায় হাসপাতালে।’’ চিকিৎসকেরা তাঁকে দিন কয়েক স্নান করতে নিষেধ করেছেন। কিন্তু এই গরমে সেটা কী করে সম্ভব, সেটা ভেবেই ফাঁপরে পড়েছেন ফাল্গুনী।

    কী ভাবে দুর্ঘটনা ঘটল?

    আসলে এ ছবি ১২ আইনজীবীর কাহিনি। তাঁদেরই এক জন ফাল্গুনী। তিনি বলেন, ‘‘হলিউডি ছবির ছায়া মেখে বাংলা ছবিটি তৈরি হচ্ছে। সেখানে ১২ জন আইনজীবী, একটি খুনের মামলা ঘিরে নিজেদের মধ্যে বিবাদ। মূলত কোর্টরুম ড্রামা। কিন্তু সৃজিত কিছু দৃশ্য কল্পনায় এবং স্বপ্নে দেখাতে চলেছেন।’’ সে রকমই একটি দৃশ্য দিয়ে আজকের শুটিং শুরু। ছবির আর এক ‘আইনজীবী’ কৌশিক গঙ্গোপাধ্যায় স্বপ্ন দেখবেন, তাঁরা সকলে মিলে কাচ ভেঙে বেরিয়ে আসছেন। সেই অনুযায়ী তাঁরা বেরিয়ে আসার পরে কাচ ভেঙে পড়ার কথা। প্রবীণ অভিনেতার রসিকতা, ‘‘কোনও ভাবে আজ হয়তো ঈশ্বরের টার্গেট আমি! তাই ছোট্টর উপর দিয়ে ভোগালেন।’’ গায়ে কাচ ভেঙে পড়তেই দিশেহারা হয়ে যান ফাল্গুনী। তত ক্ষণে সারা গা কেটে রক্ত ঝরছে। মেঝে জুড়ে কাচ। তিনি পা রাখতে পারছেন না। অবস্থা দেখে বাকিরা ছুটে আসেন। তাঁরাই তাঁকে কোলে তুলে বার করে নিয়ে আসেন। অভিনেতা আরও জানিয়েছেন, এক জনকে বাদ দিয়েও শুটিং সম্ভব নয়। তিনি ভাবতে পারছেন না, সারা দিন কী ভাবে কাজ করলেন সৃজিত।

    আরও খবর, ছবির স্বপ্নদৃশ্যের শুটিং হবে মন্দারমণির আশপাশে, সমুদ্রতীরে। এ ছাড়াও রাতে শুটিং হবে পার্ক স্ট্রিট উড়ালপুল, হাওড়া ব্রিজের উপরে। ছবিতে ফাল্গুনী ছাড়াও রয়েছেন, কৌশিক গঙ্গোপাধ্যায়, কৌশিক সেন, পরমব্রত চট্টোপাধ্যায়, অনন্যা চট্টোপাধ্যায়, সৌরসেনী মৈত্র, রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়-সহ বাংলার এক ঝাঁক অভিনেতা। প্রযোজনায় এসভিএফ। শুটিং শুরুর আগে সকলকে নিয়ে ১০ দিনের কর্মশালার আয়োজন করেছিলেন সৃজিত।
  • Link to this news (আনন্দবাজার)