• 'স্বচ্ছতা নিয়ে প্রশ্ন, জবাব দিন' , NEET পরীক্ষা নিয়ে ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট
    Aajtak | ১১ জুন ২০২৪
  • প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে চলতি বছরের নিট পরীক্ষা বাতিল করার দাবি জানিয়ে মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। মঙ্গলবার সেই মামলার শুনানিতে ন্যাশনাল টেস্টিং এজেন্সির কাছে জবাব তলব করল শীর্ষ আদালত। এই প্রসঙ্গে সুপ্রিম কোর্ট বলেছে, 'পরীক্ষার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে। আমরা জবাব চাই।'

     অন্য দিকে, নিটের কাউন্সেলিংয়ের প্রক্রিয়ায় স্থগিতাদেশ জারির আবেদন খারিজ করে দিয়েছে বিচারপতি বিক্রম নাথ এবং আশাউদ্দিন আমানুল্লার বেঞ্চ। এই মামলার পরবর্তী শুনানি ৮ জুলাই। জবাব পেতে দেরি হলে কাউন্সেলিং প্রক্রিয়া বন্ধ করা হবে বলে নির্দেশ দিয়েছে আদালত। 

    ন্যাশনাল টেস্টিং এজেন্সিকে সুপ্রিম কোর্টের নোটিশে বলা হয়েছে, 'আদালতে বহু আবেদনপত্র জমা পড়েছে। কিছু কিছু আবেদনপত্র ফল ঘোষণার আগেই জমা পড়েছে। ওই সব আবেদনপত্রের ভিত্তিতে নোটিস পাঠানো হয়েছে।'

    স্নাতক স্তরে মেডিকেল কোর্সে ভর্তির জন্য নিট নেওয়া হয়। এবার NEET-এর ফলাফলে অসঙ্গতি নিয়েই তুঙ্গে বিতর্ক। সুপ্রিম কোর্টে একটি নতুন পিটিশন দায়ের করা হয়েছে। নতুন পিটিশনে NEET-UG 2024-এর রেজাল্ট প্রত্যাহার করে নতুন পরীক্ষা নেওয়ার দাবি জানানো হয়েছে। তেলঙ্গানা ও অন্ধ্রপ্রদেশের আবদুল্লাহ মোহাম্মদ ফয়েজ এবং ডাঃ শেখ রোশন মোহিদিন এই পিটিশন দায়ের করেছেন। তাঁদের দাবি, এতজনের 718 এবং 719-র মতো কাঁড়িকাঁড়ি নম্বর পাওয়া অসম্ভব।

    ইতিমধ্যেই, ন্যাশনাল টেস্টিং এজেন্সি সিদ্ধান্ত নিয়েছে যে একটি উচ্চ-ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করা হবে। তারা ১,৬০০ পরীক্ষার্থীর অভিযোগ খতিয়ে দেখবে। ওই পরীক্ষার্থীরা প্রত্যেকেই NEET 2024 দিয়েছিলেন। কেন্দ্রীয় সরকারও NEET 2024 পেপার ফাঁস নিয়ে প্রতিক্রিয়া দিয়েছে। উচ্চশিক্ষা সচিব বলেন, 'শুধুমাত্র সাওয়াই মাধোপুরে কেন্দ্র থেকেই পরীক্ষার্থীদের কাগজপত্র নিয়ে বার হওয়ার ঘটনা ঘটেছে। এরপর সেখানে পরীক্ষা বন্ধ করে নতুন প্রশ্নপত্র নিয়ে আবার পরীক্ষা নেওয়া হয়। সমস্যা হয়েছে মাত্র ৬টি কেন্দ্রে। অন্য সব জায়গায় NEET পরীক্ষা কোনওরকম ত্রুটি ছাড়াই সম্পন্ন হয়েছিল। পেপার ফাঁসের মতো কোনও ঘটনা ঘটেনি। NTA পরীক্ষা তদন্তের জন্য একটি কমিটি গঠন করে। সেই কমিটি এক সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা দেবে।
     
  • Link to this news (Aajtak)