• বৃষ্টি আসছে, টানা ৪ দিন দুর্যোগের সম্ভাবনা, কবে থেকে? হাওয়া অফিসের পূর্বাভাস
    Aajtak | ১১ জুন ২০২৪
  • প্যাচপ্যাচে গরমে নাকাল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাসিন্দারা। কয়েকটি জেলায় তৈরি হয়েছে তাপপ্রবাহের পরিস্থিতি। দক্ষিণবঙ্গে এখনও বর্ষার দেখা নেই। এই আবহে বৃষ্টির অপেক্ষায় সকলে। স্বস্তির বার্তা দিল আলিপুর আবহাওয়া দফতর। কলকাতা-সহ রাজ্যের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। 

    ঝড়বৃষ্টির পূর্বাভাস

    হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আজ দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদের কোথাও কোথাও হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকে সোমবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। 

    উত্তরবঙ্গের জেলাগুলিতেও ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। আগামী সোমবার পর্যন্ত বৃষ্টি হতে পারে। আজ
    জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পঙে ভারী বৃষ্টি হতে পারে। 

    বর্ষা আসছে কবে?
    হাওয়া অফিস সূত্রে খবর, রাজ্যের দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে আরও ২-৩ দিন সময় লাগবে। ইতিমধ্যেই উত্তরবঙ্গের কিছু অংশে বর্ষা ঢুকেছে। 

    কেমন থাকবে তাপমাত্রা?

    আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৪ দিনে  গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার কোনও হেরফের হবে না। উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রার হেরফের হবে না।

    তাপপ্রবাহের সতর্কতা

    হাওয়া অফিস সূত্র খবর, আজ হুগলি, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূমের কোথাও কোথাও তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। 

    কলকাতায় কত তাপমাত্রা? 

    হাওয়া অফিস সূত্রে খবর,  মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৮ ডিগ্রির কাছে। সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩.১  ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ৩০.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৫ শতাংশ এবং ন্যূনতম ৫৬ শতাংশ।
     
  • Link to this news (Aajtak)