• বাংলার জন্য ১০ হাজার কোটির বেশি বরাদ্দ তৃতীয় মোদী সরকারের, বাকি কোন রাজ্যের কত?
    Aajtak | ১১ জুন ২০২৪
  • Tax Devolution: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রে টানা তৃতীয়বারের মতো সরকার গঠিত হয়েছে এবং সোমবার মন্ত্রিসভা গঠন করা হয়েছে এবং প্রত্যেককে তাদের মন্ত্রিসভা বণ্টন করা হয়েছে। অর্থমন্ত্রকের দায়িত্ব আবারও দেওয়া হয়েছে  নির্মলা সীতারমনকে। মন্ত্রকগুলির বিভাজনের পরপরই, অর্থ মন্ত্রক একটি বড় সিদ্ধান্ত নিয়েছে এবং রাজ্যগুলিকে ১,৩৯,৭৫০ কোটি টাকার কর হস্তান্তরের জন্য সবুজ সংকেত দিয়েছে। এর আওতায় সবচেয়ে বেশি টাকা দেওয়া হয়েছে উত্তরপ্রদেশকে।

    বিহারও পেয়েছে বিপুল পরিমাণ অর্থ
     পিটিআই-এর মতে, যেখানে যোগী আদিত্যনাথের নেতৃত্বে উত্তরপ্রদেশ কেন্দ্রীয় সরকারের বরাদ্দের শীর্ষে রয়েছে, কেন্দ্র ইউপিকে ২৫,০৬৯.৮৮ কোটি টাকা দিয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে শক্তিশালী জোট শরিক নীতীশ কুমারের নেতৃত্বাধীন বিহার। অর্থ মন্ত্রক বিহারে ১৪,০৫৬.১২ কোটি টাকা স্থানান্তর করেছে। এই তালিকায় সবচেয়ে বেশি অর্থ প্রাপ্ত তৃতীয় রাজ্য হল মধ্যপ্রদেশ এবং এর জন্য ১০,৯৭০৪৪ কোটি টাকা স্থানান্তর করা হয়েছে।

     

    বাংলা রয়েছে চতুর্থ স্থানে
    অর্থমন্ত্রকের তরফে যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে প্রাপকের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। বাংলা পেয়েছে ১০৫১৩.৪৬ কোটি টাকা। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই কথা জানিয়েছেন। এবার অন্তবর্তী বাজেটে জানানো হয়েছিল যে কেন্দ্রের আদায় করা কর থেকে রাজ্যগুলো যে অংশ পাবে তার আনুমানিক পরিমাণ হবে ১২ লক্ষ ১৯ হাজার কোটি টাকা। তারই একটি অংশ জুন মাসে রিলিজ করল নর্থ ব্লক।

    রাজ্যগুলির উন্নয়নে ব্যয় করা হবে 
    এটি উল্লেখযোগ্য যে অন্তর্বর্তী বাজেট ২০২৪-২৫-এ রাজ্যগুলিতে কর স্থানান্তরের জন্য ১২,১৯,৭৮৩ কোটি টাকা দেওয়া  হয়েছে। রাজ্যগুলিতে কেন্দ্রের আদায় করা কর থেকে দেওয়া অংশ  প্রকাশ করার সময়, অর্থ মন্ত্রকের জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে যে জুন ২০২৪-এর জন্য হস্তান্তরের পরিমাণ নিয়মিত প্রকাশের পাশাপাশি, একটি অতিরিক্ত কিস্তি প্রকাশ করা হবে। রাজ্য সরকারগুলি উন্নয়ন এবং মূলধন ব্যয় ত্বরান্বিত করতে এটি ব্যবহার করতে সক্ষম হবে। তদনুসারে, অতিরিক্ত কিস্তি সহ, ১০ জুন সোমবার রাজ্যগুলিতে স্থানান্তরিত মোট পরিমাণ (২০২৪-২৫ আর্থিক বছরের জন্য) হল ২,৭৯,৫০০ কোটি টাকা।

    এই রাজ্যগুলিও প্রচুর অর্থ পেয়েছে 
    অন্যান্য রাজ্যের প্রাপ্ত অর্থের বিষয়ে কথা বললে, অর্থ মন্ত্রক  মহারাষ্ট্রকে ৮৮২৮.০৮ কোটি টাকা, রাজস্থানকে ৮৪২১.৩৮  কোটি টাকা, ওড়িশাকে ৬৩২৭.৯২ কোটি টাকা, তামিলনাড়ুকে ৫৭০০.৪৪ কোটি টাকা, অন্ধ্রকে ৫৬৫৫.৭২ টাকা দিয়েছে।  ৪৮৬০.৫৬ কোটি টাকা গুজরাত কে দেওয়া হয়েছে। দেশের ২৮ টি রাজ্যে প্রকাশিত এই তালিকার মধ্যে  ৪৬২১.৫৮ কোটি টাকা ঝাড়খণ্ডের জন্য বরাদ্দ হয়েছে, ৫০৯৬.৭২ কোটি টাকা কর্ণাটকে, ২৫২৫.৩২ কোটি টাকা পঞ্জাবে, ১১৫৯.৯২ কোটি টাকা হিমাচল প্রদেশে এবং ২৬৯০.২০ কোটি টাকা কেরালায় পাঠান হয়েছে৷ এছাড়াও মণিপুর এবং মেঘালয় যথাক্রমে ১০০০.৬০ এবং ১০৭১.৯০ কোটি টাকা পেয়েছে।
  • Link to this news (Aajtak)