• DA নিয়ে বড় ঘোষণা রাজ্যের
    প্রতিদিন | ১১ জুন ২০২৪
  • নব্যেন্দু হাজরা: জামাইষষ্ঠীর আগেই সরকারি কর্মচারীদের জন্য সুখবর। কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ডিএ নিয়ে বড় ঘোষণা করল রাজ্য সরকার। কী জানাল নবান্ন '

    লোকসভা ভোটের আগেই ডিএ ৪ শতাংশ বাড়িয়েছিল রাজ্য সরকার। ১ মে থেকে বর্ধিত হারে ডিএ পাওয়ার কথা ছিল সরকারি কর্মচারী, পেনশনভোগী এবং শিক্ষক-শিক্ষিকাদের। তা পেতেও শুরু করেছেন তাঁরা। এর মাঝেই নয়া ঘোষণা করল অর্থদপ্তর। তারা জানিয়েছে, বর্ধিত হারে ডিএ-র সুবিধা পাওয়া যাবে ১ এপ্রিল থেকেই। অনেকে মনে করছে, আগামী মাসের বেতনে এর প্রতিফলন থাকবে।

    উল্লেখ্য, মে-র বদলে এপ্রিল থেকে কার্যকর করবে বর্ধিতাহারে ডিএ। লোকসভা ভোটের প্রচারে গিয়ে একথা জানিয়েছিলেন মমতা। বলেছিলেন, ' আমি আলোচনা করে ঠিক করলাম, ১ মে থেকে নয়, ১ এপ্রিল থেকে টাকাটা দেব। ১ মে যখন বেতনের টাকাটা হাতে পাবেন, তখন সঙ্গে সেই বর্ধিত ভাতাও পাবেন। ' ভোট মিটতেই সেই কথা রাখলেন মমতা। 

    লোকসভা ভোটের আগে বিধানসভায় রাজ্য বাজেটে সুখবর শোনান অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya)। ফলে চলতি বছর রাজ্যে মোট ৮ শতাংশ ডিএ বৃদ্ধি পায়। কথা ছিল, ২০২৩-২০২৪ অর্থবর্ষের শুরু থেকেই নয়া হারে মহার্ঘভাতা পাবেন রাজ্য সরকারি কর্মীরা। নতুন হারে ডিএ বৃদ্ধির ফলে কেন্দ্রীয় হারে ডিএ-র সঙ্গে ফারাকও কমে দাঁড়াল ৩২ শতাংশ। ১ মে থেকে নয়া হারে ডিএ কার্যকর হওয়ার কথা ছিল। কথা মতো তা কার্যকরও হয়েছে। এর মাঝেই নয়া ঘোষণা। মে নয়, বর্ধিত হারে ডিএ ১ এপ্রিল থেকেই কার্যকর হয়েছে। স্বাভাবিকভাবেই জামাইষষ্ঠীর আগেই এই খবরে উচ্ছ্বসিত কর্মীরা। 
  • Link to this news (প্রতিদিন)