• বাণিজ্যিক গাড়ির এককালীন কর জমায় বিপুল ছাড়, নির্বাচন মিটতেই ঘোষণা নবান্নের
    প্রতিদিন | ১১ জুন ২০২৪
  • স্টাফ রিপোর্টার: বাণিজ্যিক গাড়ির এককালীন পথকর জমা দিলে ১৫-৪০ শতাংশ ছাড় পাবেন গাড়ির মালিকরা। সম্প্রতি নবান্নের তরফে এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। কর ছাড় সংক্রান্ত এই বিল আগেই বিধানসভায় পাস হয়েছিল। কিন্তু নির্বাচন ঘোষণা হয়ে যাওয়ায় সরকারের তরফে বিজ্ঞপ্তি জারি করা যায়নি।

    বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাণিজ্যিক গাড়ির (Commercial Vehicles) ক্ষেত্রে যদি কেউ তিন বছরের ট্যাক্স (TAX) একবারে জমা করেন, তা হলে ১৫ শতাংশ, ৫ বছরের ট্যাক্স জমা দিলে ৩০ শতাংশ আর ১০ বছরের ট্যাক্স দিলে ৪০ শতাংশ কর ছাড়ের সুবিধা মিলবে। এর ফলে এককালীন গাড়ির ট্যাক্স জমায় মানুষ আরও উৎসাহী হবেন এবং সামগ্রিক ভাবে পরিবহণ কর বাবদ সরকারের রোজগার অনেকটাই বাড়বে বলে আশা সরকারি আমলাদের।

    এখন ৬ টন পর্যন্ত ওজনের বাণিজ্যিক গাড়ির মালিকদের (অটো, ই-রিকশা, ট্রাক্টর, ই-কার্ট, নির্মাণযন্ত্র-বাহী গাড়ি) তিন মাস অন্তর ট্যাক্স জমা করতে হয়। এ বার থেকে সেটা এক বছর অন্তর দেওয়া যাবে। এর বিনিময়ে গাড়ি-মালিকরা ট্যাক্সের উপরে বিশেষ ছাড়ও পাবেন।

    দপ্তরের কর্তাদের ব‌্যাখ‌্যা, এখন ছোট কমার্শিয়াল গাড়ির (ছয় টন অবধি) মালিকদের তিনমাস অন্তর ১৬৫ টাকা ট্যাক্স গুনতে হয়। সে জন্যে জেলা আরটিও অফিসে ছুটতে হয়। এক দিনের রোজগার বন্ধ রেখে লোকজন ট্যাক্স জমা করতে যেতে খুব একটা আগ্রহ দেখান না। এদিকে নির্ধারিত সময়ে ট্যাক্স জমা না দিলে ১৫ দিন পর থেকে জরিমানা চাপতে শুরু করে। দীর্ঘদিন ট্যাক্স বাকি হলে প্রযুক্তির সাহায্যে সে-সব গাড়ির সিএফ বন্ধ করে দেওয়া হয়। ফলে সরকারের এই ছাড়ে তাঁর সুবিধা পাবেন।
  • Link to this news (প্রতিদিন)