• মমতার ‘যোগ্যশ্রী’-তে পড়ে IIT-তে সুযোগ ১৩ জনের! এবার ফ্রি'তে কোচিং জেনারেলদেরও
    হিন্দুস্তান টাইমস | ১১ জুন ২০২৪
  • ইঞ্জিনিয়ারিং থেকে ডাক্তারি- 'যোগ্যশ্রী' প্রকল্পের প্রার্থীরা দুর্দান্ত ফল করেছেন বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই প্রকল্পের আওতায় ইঞ্জিনিয়ারিং এবং ডাক্তারি কোর্সে ভরতির জন্য রাজ্যের তফসিলি জাতি এবং তফসিলি উপজাতি সম্প্রদায়ের পড়ুয়াদের বিনামূল্যে কোচিং প্রদান করা হয়। আর সেই প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষিত প্রার্থীদের মধ্যে অনেকেই সর্বভারতীয় স্তরের জয়েন্ট এবং সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকায় (NEET-UG) র‍্যাঙ্ক পেয়েছেন। রাজ্য জয়েন্টেও অনেকে সফল হয়েছেন। শুধু তাই নয়, কমপক্ষে ১৩ জন আইআইটিতে সুযোগ পেয়েছেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। আর সেই সাফল্যে আরও উদ্বুদ্ধ হয়ে একাদশ শ্রেণি থেকেই 'যোগ্যশ্রী' প্রকল্পের প্রার্থীদের কোচিং ক্লাসের সুযোগ প্রদান করা হবে। সেইসঙ্গে সেই প্রকল্পের আওতায় জেনারেল ক্যাটেগরি, সংখ্যালঘু এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) পড়ুয়ারাও সুযোগ পাবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

    ১) জেইই (অ্যাডভান্সড) পরীক্ষা: ২৩ জন র‍্যাঙ্ক পেয়েছেন। ১৩ জন আইআইটিতে সুযোগ পেয়েছেন। 

    ২) জেইই মেন পরীক্ষা: সেই পরীক্ষায় ৭৫ জন র‍্যাঙ্ক পেয়েছেন। 

    ৩) নিট পরীক্ষা: সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকায় ১১০ জন র‍্যাঙ্ক পেয়েছেন। 

    ৪) রাজ্য জয়েন্ট পরীক্ষা: রাজ্যের জয়েন্ট পরীক্ষায় র‍্যাঙ্ক পেয়েছেন ৪৩২ জন।

    এতদিন শুধুমাত্র তফসিলি জাতি এবং তফসিলি উপজাতি সম্প্রদায়ের পড়ুয়ারা ‘যোগ্যশ্রী’ প্রকল্পের আওতায় বিনামূল্যে ইঞ্জিনিয়ারিং এবং ডাক্তারির কোর্সের জন্য প্রস্তুতি নিতে পারতেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে এবার থেকে সংখ্যালঘু, অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) এবং জেনারেল ক্যাটেগরির পড়ুয়ারাও ‘যোগ্যশ্রী’ প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করতে পারবেন। তাঁরা বিনামূল্যে ডাক্তারি এবং ইঞ্জিনিয়ারিং কোর্সের জন্য প্রস্তুতি নিতে পারবেন বলে জানিয়েছেন মমতা।

    তফসিলি জাতি এবং তফসিলি উপজাতি সম্প্রদায়ের পড়ুয়াদের পাশাপাশি জেনারেল ক্যাটেগরি, সংখ্যালঘু এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) প্রার্থীরাও সেই প্রকল্পের আওতায় চলে আসায় আরও বেশি সংখ্যক কোচিং সেন্টার লাগবে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আপাতত রাজ্যে ৫০টি কোচিং সেন্টার আছে। তাতে মোট ২,০০০ জন প্রার্থী আছেন। আর এবার থেকে একাদশ শ্রেণি থেকেই কোচিং দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)