• মানিকতলা বিধানসভার উপনির্বাচনই এখন পাখির চোখ, আজ বৈঠক করবেন তৃণমূল সুপ্রিমো
    হিন্দুস্তান টাইমস | ১১ জুন ২০২৪
  • লোকসভা নির্বাচনের ফলাফল অনুযায়ী, বিজেপি ১২টি আসন জিতেছে বাংলায়। আর তৃণমূল কংগ্রেস ২৯টি আসন। কংগ্রেস পেয়েছে ১টি আসন। সিপিএম শূন্যতার সঙ্গে জামানত জব্দের সাক্ষী থাকল। এবার সেই ধারা বজায় রাখতে চায় তৃণমূল কংগ্রেস উপনির্বাচনেও। তাই রাজ্যের চারটি বিধানসভা আসনে উপনির্বাচন ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ১০ জুলাই রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ, বাগদা এবং মানিকতলা বিধানসভা আসনে উপনির্বাচন হবে। সেখানে মানিকতলা বিধানসভার উপনির্বাচন নিয়ে চার সদস্যের কমিটি গঠন করে দিয়েছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

    এদিকে এই কমিটিতে আছেন কুণাল ঘোষ, পরেশ পাল, অতীন ঘোষ এবং স্বপন সমাদ্দার। সোমবার বিকেলে নবান্নে যান কুণাল ঘোষরা। সেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মানিকতলার উপনির্বাচন নিয়ে বৈঠক হয় তাঁদের। এদিন একপ্রস্থ বৈঠকের পর আজ, মঙ্গলবার আবার মমতা বন্দ্যোপাধ্যায়ের পৌরহিত্যে বৈঠকে বসবে এই কমিটি বলে সূত্রের খবর। তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, সংশ্লিষ্ট কোর কমিটিই নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকবে। মঙ্গলবার মানিকতলা বিধানসভার অন্তর্গত কলকাতা পুরসভার কাউন্সিলরদের নিয়ে আবার বৈঠক ডেকেছেন তৃণমূল সুপ্রিমো। তার আগে প্রশাসনিক বৈঠক রয়েছে মুখ্যমন্ত্রীর।

    অন্যদিকে লোকসভা নির্বাচনে বাংলায় প্রত্যাশা ছাপিয়ে তৃণমূল কংগ্রেসের সাফল্যের পর এবার উপনির্বাচনেও বাড়তি নজর দিতে চান মমতা বন্দ্যোপাধ্যায়। এখন কলকাতা উত্তরে সংগঠনের অন্দরে নানা সমীকরণ কাজ করছে। সে খবর আছে মুখ্যমন্ত্রীর কাছে। তাই মানিকতলা আসন যাতে কোনওভাবেই তৃণমূল কংগ্রেসের হাতছাড়া না হয়, তা নিশ্চিত করতে দলের অভিজ্ঞ চারজনকে নিয়ে বিশেষ কোর কমিটি গঠন করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সাধন পাণ্ডের মৃত্যুতে মানিকতলা বিধানসভা কেন্দ্র খালি হয়ে পড়ে। প্রায় দু’‌বছর পর অবশেষে উপনির্বাচন হচ্ছে মানিকতলায়। সাধন পাণ্ডের স্ত্রী সুপ্তি পাণ্ডে নাকি মেয়ে শ্রেয়া পাণ্ডে, কে পাবেন টিকিট?‌ তা জানা যায়নি। মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রথম দিনের রাজনৈতিক সঙ্গী ছিলেন সাধন পাণ্ডে।

    এছাড়া এবার লোকসভা নির্বাচনে উত্তর কলকাতা আসন জিততে যথেষ্ট বেগ পেতে হয়েছে। বরাহনগর বিধানসভা আসন জিততেও কম কষ্ট করতে হয়নি। সেখান থেকে শিক্ষা নিয়েই আগেভাগে মানিকতলা বিধানসভা কেন্দ্রের জন্য ঝাঁপিয়ে পড়তে চায় তৃণমূল কংগ্রেস। কারণ মানিকতলা বিধানসভার অন্তর্গত ওয়ার্ডগুলি হল— ১১, ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ৩১ ও ৩২। সবকটি ওয়ার্ডেই তৃণমূল কংগ্রেসের কাউন্সিলর থাকলেও ১৬ এবং ৩১ নম্বর ওয়ার্ডে লোকসভা নির্বাচনে পিছিয়ে আছে তৃণমূল কংগ্রেস।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)