• চলতি মাসেই বসছে সংসদের প্রথম অধিবেশন, নজরে স্পিকার নির্বাচন-বাজেট!.
    ২৪ ঘন্টা | ১২ জুন ২০২৪
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: দিল্লিতে ফের মোদী সরকার। মন্ত্রিসভা শপথ গ্রহণের এবার সংসদের বিশেষ অধিবেশ। কবে? ২৪ জুলাই থেকে ৩ জুলাই। ২৫ জুন লোকসভার স্পিকার নির্বাচন। এরপর ১ জুলাই পূর্ণাঙ্গ বাজেট পেশ।

    ২০১৪ পর ২০১৯-ও, কিন্তু ২০২৪-র আর হল না! এবারের লোকসভা ভোটে একক সংখ্য়াগরিষ্ঠা পেল না বিজেপি। তবে NDA-র সমর্থনে টানা তৃতীয়বার প্রধানমন্ত্রীর কুর্সিতে বসলেন নরেন্দ্র মোদীই। শপথগ্রহণ পর্ব মিটেছে গত রবিবার। সেদিন প্রধানমন্ত্রী পদে শপথ নেন মোদী। সঙ্গে পূর্ণমন্ত্রী, স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী এবং প্রতিমন্ত্রীরাও। কেন্দ্রীয় মন্ত্রিসভার বাংলার দু'জন। বিজেপি রাজ্য সভাপতি, বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার ও বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুর।

    পদাধিকার বলে রাজ্য়সভায় চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন উপরাষ্ট্রপতি। কিন্তু লোকসভার স্পিকার কে হবেন? সংসদের বিশেষ অধিবেশনেই হবে স্পিকার নির্বাচন। দৌড়ে এগিয়ে  অন্ধ্রপ্রদেশের বিজেপি সভানেত্রী দগ্গুবাতি পুরন্দেশ্বরী! বিজেপি সূত্রে খবর, কেন্দ্রীয় মন্ত্রী তথা টিডিপি প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের কন্যা পুরন্দেশ্বরীকে লোকসভার স্পিকার করা হতে পারে এবার। সেকারণে কেন্দ্রীয় মন্ত্রিসভার বাইরে রাখা হয়েছে।

    এদিকে এনডিএ জোট সরকারে চন্দ্রবাবু নায়ডুর টিডিপি এবং নীতীশ কুমারের জেডিইউ - উভয়েই লোকসভা স্পিকার পদের দাবি জানিয়েছে। রাজনৈতিক মহলের মতে, পুরন্দেশ্বরী যদি স্পিকার নির্বাচিত হন, সেক্ষেত্রে গুরুত্ব দেওয়া হবে 'টিডিপি সেন্টিমেন্ট'কেই!

    কারণ, সম্পর্কে চন্দ্রবাবু নাইডুর শ্য়ালিকা পুরন্দেশ্বরী। অন্ধ্রপ্রদেশে জোটের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তিন বারের এই সাংসদ। 
  • Link to this news (২৪ ঘন্টা)