• আজ অন্ধ্রে নাইডুর রাজ্যাভিষেক, ওড়িশায় শুরু মাঝি যুগ, শপথ অনুষ্ঠানে যাবেন PM Modi-ও
    আজ তক | ১২ জুন ২০২৪
  • দিল্লিতে মেগা শপথ গ্রহণ অনুষ্ঠানের রেশ কাটেনি। তারই মধ্যে ফের আরও দুই শপথ অনুষ্ঠান। বুধবার নতুন মুখ্যমন্ত্রীদের স্বাগত জানাবে অন্ধ্র প্রদেশ এবং ওড়িশা। তেলেগু দেশম পার্টি (TDP) প্রধান এন চন্দ্রবাবু নাইডু এদিন সকালে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন। সন্ধ্যায় ওড়িশায় শপথ নেবেন মোহন চরণ মাঝি।

    এই জোড়া ইভেন্টে বিজেপির শীর্ষ নেতারা থাকবেন বলে জানা গিয়েছে।

    অন্ধ্রপ্রদেশে, কেসারপল্লীর গান্নাভারম বিমানবন্দরের বিপরীতে মেধা আইটি পার্কের কাথে সকালে সাড়ে ১১টা নাগাদ শপথ নেবেন চন্দ্রবাবু নাইডু।
    চন্দ্রবাবুর পাশাপাশি অন্যান্য নেতাদেরও শপথ নেওয়ার সম্ভাবনা রয়েছে। অভিনেতা-রাজনীতিবিদ এবং জনসেনা প্রধান পবন কল্যাণকে নিয়েও আলোচনা তুঙ্গে। তাঁকে উপমুখ্যমন্ত্রী করা হতে পারে।

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নাইডুর শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দেবেন। মঙ্গলবার রাতেই অন্ধ্রে পৌঁছে যান অমিত শাহ। গিয়েই চন্দ্রবাবু নাইডুর সঙ্গে তাঁর বাসভবনে দেখা করেন এবং অভিনন্দন জানান।

    বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজন লাল শর্মা, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি, এবং মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেও শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে মনে করা হচ্ছে।

    রাজনীতির হেভিওয়েটদের পাশাপাশি, এদিনের অনুষ্ঠানে দক্ষিণী অভিনেতারাও থাকবেন। মেগাস্টার চিরঞ্জীবী ও তাঁর ছেলে অভিনেতা রাম চরণ এদিনের অনুষ্ঠানে যোগ দেবেন।

    ফিল্ম ইন্ডাস্ট্রির অন্যান্য হাই-প্রোফাইল ব্যক্তিত্বরাও এদিনের অনুষ্ঠানে থাকতে পারেন। রজনীকান্ত এবং মোহন বাবু আসতে পারেন বলে সূত্রের খবর। সুপারস্টার আল্লু অর্জুনও আসতে পারেন। উল্লেখ্য, আল্লু অর্জুন জনসেনা প্রধান পবন কল্যাণের ভাগ্নে।

    চন্দ্রবাবু নাইডুর ভাগ্নে জুনিয়র NTR-কেও আমন্ত্রণ জানানো হয়েছে।

    অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে এটি চন্দ্রবাবু নাইডুর চতুর্থ মেয়াদ হতে চলেছে। সদ্য সমাপ্ত রাজ্য নির্বাচনে, নাইডুর তেলুগু দেশম পার্টি ১৭৫টি বিধানসভার মধ্যে ১৩৫টি আসন পেয়েছে। টিডিপির শরিক জনসেনা এবং বিজেপি যথাক্রমে ২১ এবং ৮টি আসন জিতেছে।

    ৫২ বছর বয়সী মোহন মাঝি ওড়িশার উপজাতি সম্প্রদায়ের প্রতিনিধি বলা যেতে পারে। 

    বুধবার বিকেল ৫টায় শপথগ্রহণ অনুষ্ঠান হবে। চন্দ্রবাবু নাইডুর শপথগ্রহণ অনুষ্ঠানে যোগদানের পর, প্রধানমন্ত্রী মোদী ১২.৪৫-এ ভুবনেশ্বরের উদ্দেশ্যে রওনা হবেন। দুপুর আড়াইটায় ভুবনেশ্বরে পৌঁছাবেন। বিমানবন্দর থেকেই সরাসরি রাজভবনে যাবেন।

    কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপি শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রী সহ বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তি ওড়িশার নতুন মুখ্যমন্ত্রীর শপথ অনুষ্ঠানে যোগ দেবেন বলে মনে করা হচ্ছে।

    অনুষ্ঠানে প্রাক্তন মুখ্যমন্ত্রী ও বিজেডি নেতা নবীন পট্টনায়েককেও আমন্ত্রণ জানিয়েছে বিজেপি। রাজ্য নির্বাচনে ১৪৭ সদস্যের বিধানসভায়বিজেডি মাত্র ৫১টি আসন পেয়েছিল। এর ফলে মুখ্যমন্ত্রী হিসাবে নবীন পট্টনায়কের ২৪ বছরের রাজত্বের অবসান ঘটে। 

    প্রধানমন্ত্রী মোদী ছাড়াও, বিজেপি শাসিত বেশ কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রী এবং কেন্দ্রীয় মন্ত্রীরা এই অনুষ্ঠানে যোগ দিতে পারেন।
  • Link to this news (আজ তক)