• গরমে স্বস্তি, টানা ৫ দিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস, আবহাওয়ার আপডেট
    আজ তক | ১২ জুন ২০২৪
  • গরম যেন কমছেই না। ভ্যাপসা গরমে হিমশিম খাচ্ছেন দক্ষিণবঙ্গবাসী। বৃষ্টির দেখাই নেই। এই গরম থেকে স্বস্তি পেতে চাতক পাখির মতো বৃষ্টির অপেক্ষায় সকলে। এই পরিস্থিতিতে খানিকটা সুখবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর। টানা ৫ দিন ধরে কলকাতা-সহ রাজ্যের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। 

    ঝড়বৃষ্টির পূর্বাভাস

    হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আজ দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

    পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদের কোথাও কোথাও হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। 

    উত্তরবঙ্গের জেলাগুলিতেও ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। আগামী মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি হতে পারে। আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জারি করা হয়েছে লাল সতর্কতা। দার্জিলিং, কালিম্পঙে ভারী বৃষ্টি হতে পারে। 

    বর্ষা আসছে কবে?
    হাওয়া অফিস সূত্রে খবর, রাজ্যের দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে আরও ২-৩ দিন সময় লাগবে। ইতিমধ্যেই উত্তরবঙ্গের কিছু অংশে বর্ষা ঢুকেছে। 

    কেমন থাকবে তাপমাত্রা?

    আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৪ দিনে  গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার কোনও হেরফের হবে না। উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রার হেরফের হবে না।

    তাপপ্রবাহের সতর্কতা

    হাওয়া অফিস সূত্র খবর, আজ হুগলি, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূমের কোথাও কোথাও তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। 

    কলকাতায় কত তাপমাত্রা? 

    হাওয়া অফিস সূত্রে খবর,  বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৭ ডিগ্রির কাছে। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.১  ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৫ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৫ শতাংশ এবং ন্যূনতম ৬৩ শতাংশ।
  • Link to this news (আজ তক)