• তীব্র তাপপ্রবাহের মধ্যেই স্বস্তির বৃষ্টি এই জেলাগুলিতে, পূর্বাভাস হাওয়া অফিসের
    আজ তক | ১২ জুন ২০২৪
  • Weather Bengal: দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বর্তমানে তাপপ্রবাহের পরিস্থিতি। একে কাটফাটা রোদ, তার উপর চরম আর্দ্রতা।দু'টি মিলিয়ে যা না তাপমাত্রা, তার তুলনায় আরও বেশি গরম, হাঁসফাসানি হচ্ছে। আর্দ্রতাজনিত অস্বস্তির কারণে ঘামও হচ্ছে বেশি। আবহাওয়া দফতরের (IMD) রিপোর্ট বলছে আপাতত অন্তত ১৩ জুন পর্যন্ত এমনটাই অবস্থা থাকবে। বিক্ষিপ্ত বৃষ্টিতে সাময়িক স্বস্তি মিলতে পারে। তবে আগামী ৪ দিনে তাপমাত্রার বিশাল কিছু হেরফের হবে না।

    দক্ষিণবঙ্গে তীব্র গরম

    দক্ষিণবঙ্গে বর্তমানে অত্যন্ত উষ্ণ এবং আর্দ্র আবহাওয়া তৈরি হয়েছে। একটি পূর্ব-পশ্চিম নিম্নচাপ অঞ্চল রাজ্য জুড়ে প্রসারিত। বঙ্গোপসাগর থেকে আর্দ্র বায়ু প্রবেশ করছে। সেই কারণে গরমের অনুভূতি আরও তীব্র। প্রবল পশ্চিমী বাতাসের সঙ্গে মিলিত হয়ে, এটি তাপপ্রবাহের জন্য আদর্শ পরিবেশ তৈরি করছে।

    IMD দক্ষিণবঙ্গের জন্য কমলা সতর্কতা জারি করেছে। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার বাসিন্দাদের তাপপ্রবাহের জন্য প্রস্তুত থাকার কথা জানিয়েছে। হুগলি, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং পুরুলিয়ার মতো জেলাগুলিতে 'তীব্র তাপপ্রবাহে'র সম্ভাবনা রয়েছে। সেখানে তাপমাত্রা 45°C ছাড়িয়ে যেতে পারে। অন্যান্য জেলাতেও তাপপ্রবাহ বা উষ্ণ ও আর্দ্র আবহাওয়ার সম্ভাবনা আছে।

    আশার আলো

    পূর্বাভাস পড়ে হতাশ হচ্ছেন? কিছুটা স্বস্তির কথাও বলছে আবহাওয়া দফতর। দক্ষিণের কিছু জেলায় আগামী কয়েকদিনের মধ্যে বিক্ষিপ্ত বজ্রঝড়ের পূর্বাভাস রয়েছে। এগুলি তাপ থেকে কিছুটা সাময়িক স্বস্তি দিতে পারে। তবে একেবারে রাতারাতি গরম কমে যাওয়ার আশা করবেন না।

    আলিপুর আবহাওয়া দফতরের অফিসিয়াল ওয়েবসাইটে ১১ জুন প্রকাশিত বুলেটিন অনুযায়ী:

    ১২ জুন: পশ্চিম বর্ধমান, পুরুলিয়া এবং পশ্চিম মেদিনীপুরের কয়েকটি স্থানে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। বেশ কয়েকটি জেলায় বজ্রঝড়েরও পূর্বাভাস রয়েছে। এতে কিছুটা সাময়িক স্বস্তি মিলবে।

    ১৩ জুন: তাপপ্রবাহ আরও তীব্র হবে, পশ্চিম বর্ধমান ও পশ্চিম মেদিনীপুরের এক বা দুটি স্থানে তীব্র পরিস্থিতির সম্ভাবনা রয়েছে। সমগ্র অঞ্চলে বজ্রঝড়েরও সম্ভাবনা রয়েছে।
  • Link to this news (আজ তক)