• কুয়েতে লেবার ক্যাম্পে আগুন, পুড়ে মৃত কমপক্ষে ৪৩ ভারতীয়, সংখ্যা বাড়তে পারে
    আজ তক | ১২ জুন ২০২৪
  • বুধবার সকালে কুয়েতের মাঙ্গাফের একটি ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে কমপক্ষে ৪৪ জন নিহত ও ৩০ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে কমক্ষে ৪৩ জন ভারতীয় রয়েছে। কুয়েতে ভারতীয় দূতাবাস জানিয়েছে যে আগুনের ঘটনায় ৩০ জনেরও বেশি ভারতীয় কর্মী আহত হয়েছেন। স্থানীয় সময় সকাল ৬টায় মাঙ্গাফ শহরে এ ঘটনা ঘটে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে   একজন সিনিয়র পুলিশ কমান্ডার স্টেট টিভিকে বলেছেন, "যে বিল্ডিংটিতে আগুন লেগেছিল সেটি শ্রমিকদের জন্য ব্যবহৃত হত এবং সেখানে প্রচুর সংখ্যক শ্রমিক ছিল।"

    আধিকারিক জানিয়েছেন, বুধবার ভোরে কুয়েতের দক্ষিণ আহমদী প্রদেশের মাঙ্গাফ এলাকায় একটি ছয়তলা ভবনের রান্নাঘরে আগুন লাগে। আধিকারিকরা আগুন লাগার কারণ অনুসন্ধান শুরু করেছেন। বলা হচ্ছে  যে ভবনটিতে প্রায় ১৬০ জন লোক বাস করত, যারা একই কোম্পানির কর্মচারী। সেখানে বসবাসকারী কর্মচারীদের অনেকেই ছিলেন ভারতীয়।

    কুয়েতে ভারতীয় দূতাবাস ট্যুইটারে একটি পোস্টে বলেছে, " ভারতীয় কর্মীদের মর্মান্তিক অগ্নিকাণ্ডের  সঙ্গে, দূতাবাস একটি জরুরি হেল্পলাইন নম্বর +965-65505246 চালু করেছে।" সংশ্লিষ্ট সকলকে আপডেটের জন্য এই হেল্পলাইনের সঙ্গে  সংযোগ করার জন্য অনুরোধ করা হচ্ছে। দূতাবাস সম্ভাব্য সব ধরনের সহযোগিতা করবে।

    বিদেশমন্ত্রী এস. জয়শঙ্করের ট্যুইট
    কুয়েত সিটিতে অগ্নিকাণ্ডের ঘটনায় বিদেশমন্ত্রী ড. জয়শঙ্কর এক্স-এ বলেছেন, 'অগ্নিকাণ্ডের কথা শুনে খুব খারাপ লাগছে। জানা গেছে যে  ৪০ জনেরও বেশি লোক মারা গেছে এবং ৫০ জনেরও বেশি লোক হাসপাতালে ভর্তি রয়েছে। আমাদের রাষ্ট্রদূত ক্যাম্পে গেছেন। আমরা আরও তথ্যের জন্য অপেক্ষা করছি। যারা দুঃখজনকভাবে তাদের জীবন হারিয়েছে তাদের পরিবারের প্রতি আমার গভীর সমবেদনা। আহতদের দ্রুত ও সম্পূর্ণ সুস্থতা কামনা করছি। আমাদের দূতাবাস এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলকে সার্বিক সহযোগিতা প্রদান করবে।'

    ভবন মালিককে গ্রেফতারের নির্দেশ
    কুয়েত টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, কুয়েতের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ ফাহাদ আল-ইউসেফ আল-সাবাহ পুলিশকে মাঙ্গাফ বিল্ডিংয়ের মালিককে গ্রেফতারির নির্দেশ দিয়েছেন। এছাড়া ভবনের প্রহরী ও শ্রমিকদের সরবারহ কোম্পানির মালিককে গ্রেফতারির  নির্দেশও দেওয়া হয়েছে। অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন শেষে এক বিবৃতিতে মন্ত্রী বলেন, ‘আজকে যা ঘটেছে তা কোম্পানি ও ভবন মালিকদের লোভের ফল।' ভবিষ্যতে এ ধরনের ঘটনা এড়াতে সব ধরনের নিরাপত্তার প্রয়োজনীয়তা পূরণের নির্দেশ দিয়েছেন তিনি।
  • Link to this news (আজ তক)