• প্রায় ১০০০ কোটির মালিক-৩৫ কোটির বাড়ি, মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু কত ধনী?
    আজ তক | ১২ জুন ২০২৪
  • Chandrababu Naidu Net Worth: অন্ধ্রপ্রদেশে চতুর্থবার ক্ষমতায় এলেন চন্দ্রবাবু নাইডু। বুধবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছে তিনি। বিজয়ওয়াড়ার কেসরপল্লি আইটি পার্কে তাঁর শপথ গ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। তিনি চতুর্থবারের মতো রাজ্যের মুখ্যমন্ত্রী হন। দেশের অন্যতম ধনী মুখ্যমন্ত্রীদের মধ্যে একজন চন্দ্রবাবু নাইডু। তাঁর মোট সম্পত্তি এবারের নির্বাচনী হলফনামা অনুসারে ৯৩১ কোটি টাকা।

    ১০ কোটি টাকা ঋণ রয়েছে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রীর
    অন্ধ্রপ্রদেশে ২০২৪ বিধানসভা নির্বাচনে, বিজেপি টিডিপি এবং দক্ষিণ সুপারস্টার পবন কল্যাণের জনসেনার সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। এই জোট রাজ্যে ১৬৪টি আসন পেয়েছিল। এর মধ্যে টিডিপি ১৩৫টি আসন, জনসেনা পার্টি ২১টি এবং বিজেপি ৮টি আসন পেয়েছে। বিধানসভা নির্বাচনের সময় নির্বাচন কমিশনে দেওয়া হলফনামায় অন্ধ্রপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী তাঁর সম্পদের বিবরণ দিয়েছিলেন। MyNeta.info-তে এই হলফনামায় দেওয়া তথ্য অনুসারে, তাঁর ৯৩১ কোটি টাকার স্থাবর ও অস্থাবর সম্পত্তি রয়েছে। অন্যদিকে, তাঁর ১০.৩৮ কোটি টাকা ঋণ রয়েছে।

    ৫ বছরে সম্পদ বেড়েছে ৩৯ শতাংশ
    নির্বাচনী হলফনামা অনুযায়ী, গত পাঁচ বছরে অন্ধ্রপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী এবং তেলুগু দেশম পার্টির প্রধান এন চন্দ্রবাবু নাইডু এবং তাঁর স্ত্রী নারা ভুবনেশ্বরীর সম্পদ কয়েক গুণ বৃদ্ধি পায়। এই সময়ের মধ্যে তার মোট সম্পদ ৩৯% বৃদ্ধি পেয়েছে। ২০১৯ সালে, তার ৬৬৮ কোটি টাকার সম্পদ ছিল। তাঁর এবং তাঁর স্ত্রীর মালিকানাধীন অস্থাবর সম্পদ সম্পর্কে বলতে গেলে, তাদের উভয়েরই ৩ কোটি টাকার সোনা, রুপো এবং গয়না রয়েছে। চন্দ্রবাবুর কাছে ১১,৫৬০ টাকা ও তাঁর স্ত্রীর কাছে ২৮,৯২২ টাকা নগদ রয়েছে। তাদের উভয়েরই বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৩ লক্ষ টাকার বেশি জমা রয়েছে।

    মোট সম্পত্তির বেশিরভাগ শেয়ার
    চন্দ্রবাবু নাইডুর সম্পদের একটি বড় অংশ আসে বিভিন্ন কোম্পানিতে তাঁর স্ত্রীর শেয়ার থেকে। নির্বাচনী হলফনামা অনুসারে, চন্দ্রবাবু নাইডু জাতীয় সঞ্চয় প্রকল্পে ১০০০ টাকা জমা দিয়েছেন। তাঁর স্ত্রী নারা ভুবনেশ্বরী হেরিটেজ ফুডস কোম্পানির একজন প্রধান শেয়ারহোল্ডার। হেরিটেজ ফুডস ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল, যার শেয়ার বাজারে তালিকাভুক্ত রয়েছে। ভুবনেশ্বরীর কাছে এই কোম্পানির ২,২৬,১১,৫২৫টি শেয়ার রয়েছে এবং তাদের মোট মূল্য ৭৬৩ কোটি টাকার বেশি। এছাড়াও, ব্যাঙ্ক অফ বরোদা, নির্ভানা হোল্ডিংস প্রাইভেট, হেরিটেজ ফিনলিজ লিমিটেডের শেয়ার।

    হায়দরাবাদে নাইডুর নামে কোটি টাকার বাড়ি
    অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর নামে একটি অ্যাম্বাসেডর গাড়ি রয়েছে, যার দাম ২.২০ লক্ষ টাকা বলা হয়েছে। তাঁর মালিকানাধীন স্থাবর সম্পত্তি সম্পর্কে কথা বলতে গেলে, চন্দ্রবাবু নাইডুর নামে কোনও চাষযোগ্য জমি নেই, যেখানে তাঁর স্ত্রীর নামে প্রায় ৫৫ কোটি টাকার কৃষি জমি রয়েছে। ৭৭ লক্ষ টাকার অকৃষি জমি রেজিস্ট্রি করা হয়েছে। এছাড়া হায়দরাবাদ ও চিত্তুরে দু'টি বিলাসবহুল বাড়ি রয়েছে। এর মধ্যে হায়দরাবাদের পালি হিলে তাঁর বাড়ির দাম প্রায় ৩৫ কোটি টাকা।
  • Link to this news (আজ তক)