• '৩ BJP সাংসদ যোগাযোগ রাখছেন,' বড় দাবি TMC সাংসদ সাকেতের, বোঝালেন ২৪০-এর অঙ্কও
    আজ তক | ১২ জুন ২০২৪
  • পশ্চিমবঙ্গে BJP-র ৩ MP আমাদের সঙ্গে যোগাযোগ রাখছেন। খুব শীঘ্রই একটি ভাল চমক পাবেন। টুইটে এমনটাই দাবি করলেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ সাকেত গোখলে। তিনি আরও পরিসংখ্যান দেখিয়ে বলেন, BJP ২৪০টি সিট পেয়েছে। INDIA ২৩৭টি। 'এই ৩ সাংসদ এলে বিজেপি হয়ে যাবে ২৩৭, ইন্ডিয়া হয়ে যাবে ২৪০,' রীতিমতো হিসাব দেখিয়ে দাবি সাকেত গোখলের। ৩ সাংসদের কথা বললেও বিজেপির কোন সাংসদদের তৃণমূলে যোগদানের কথা বলছেন, তা জানাননি সাকেত গোখলে। 

    লোকসভা ভোটে এবার বিজেপির সিট কমেছে। NDA জোটের উপর ভর করে সরকার গঠন করা হয়েছে। আর সেই ফলাফল বের হওয়ার সময় থেকেই তুঙ্গে জল্পনা। শুরুতে তো অনেকে NDA জোট ভেস্তে যাওয়া নিয়েও আশঙ্কা করছিলেন। অনেকেই ভাবছিলেন বিজেপির কোন শরিক INDIA-তে এলে তখন কী হবে! কিন্তু আখেরে তা হয়নি। শরিকদের সঙ্গে নিয়েই জোট সরকার গঠন করে বিজেপি। তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী। 

    তবে সরকার গঠনের পরেও চলছে নান সমীকরণ, জল্পনার খেলা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর আগে NDA জোট শরিকদের নিয়ে বলেছিলেন, 'ওরা কেমন তা আমার খুব করেই চেনা আছে।' কিন্তু সরাসরি রাজ্য বিজেপিতে ভাঙন নিয়ে সাকেত গোখলের এই দাবি যে বেশ চমকপ্রদ, তা বলাই যায়।

    গেরুয়া শিবির অবশ্য সাকেতের মন্তব্যে আমল দিতে নারাজ। এমনিতেই সেখানে সুকান্ত মজুমদার পূর্ণমন্ত্রী হওয়ার পর রাজ্য সভাপতি নির্বাচনের প্রক্রিয়া নিয়ে নানা চিন্তা চলছে। এরই মধ্যে ৩ MP-র দল ছাড়ার কথার মাধ্যমে সন্দেহের বাতাবরণ তৈরির চেষ্টা হচ্ছে বলে দাবি পদ্ম শিবিরের। 
    তাছাড়া রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সাকেতের কথা মতো গেরুয়া থেকে কেউ সবুজ হলেও তাতে কেন্দ্রীয় সরকারে কোনও প্রভাব পড়বে না। বিজেপি একা ২৪০ পেলেও জোট NDA ২৯২ সিট পেয়েছে। ফলে একটি দলের সঙ্গে গোটা INDIA জোটের ভোট তুলনা করে কোনও লাভ হবে না।

    তবে সাকেতের কথা মতো বঙ্গ বিজেপিতে ভাঙন ধরলে তা নিঃসন্দেহে বেশ চর্চার বিষয় হবে। তাঁর ভবিষ্যদ্বাণী আদৌ মেলে কিনা, তা সময়ই বলবে। 
  • Link to this news (আজ তক)