• নীতীশের ফোন চন্দ্রবাবুকে, শপথ অনুষ্ঠানে ছিলেন না কেন? নয়া জল্পনা শুরু 
    আজ তক | ১৩ জুন ২০২৪
  • বুধবার চন্দ্রবাবু নাইডুর শপথগ্রহণ অনুষ্ঠানে আসেননি বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। নীতীশ এবং চন্দ্রবাবু নাইডু দুজনেই মোদী ৩.0 সরকারের কিংমেকার। বুধবার চন্দ্রবাবু নাইডুর শপথগ্রহণ অনুষ্ঠানে নীতীশ উপস্থিত না হলে নবগঠিত এনডিএ সরকার নিয়ে আলোচনা শুরু হয়। বিহারের বিরোধী দল রাষ্ট্রীয় জনতা দল অবিলম্বে এর প্রতিক্রিয়া জানিয়েছে এবং বলেছে যে এনডিএ-র সাংবিধানিক দলগুলির মধ্যে সবকিছু ঠিকঠাক নয়।

    এই জল্পনা-কল্পনার মধ্যেই খবর এসেছে যে, নীতীশ কুমার গতকাল অর্থাৎ বুধবার তেলেগু দেশম পার্টির প্রধান এন চন্দ্রবাবু নাইডুকে ফোন করেছেন। রিপোর্ট অনুযায়ী, মুখ্যমন্ত্রীর পদ গ্রহণের পর চন্দ্রবাবু নাইডুকে ধন্যবাদ জানিয়েছেন নীতিশ। বিহারের মুখ্যমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা একটি বিবৃতি অনুসারে, নীতীশ নাইডুকে ফোনে বলেছেন যে তিনি আশাবাদী যে নাইডুর নেতৃত্বে এই দক্ষিণ রাজ্য উন্নয়নের পথে এগিয়ে যাবে।

    আমরা আপনাকে বলি যে নীতীশ হলেন জেডিইউ-র নেতা, কেন্দ্রের নতুন এনডিএ সরকারের দ্বিতীয় বৃহত্তম সাংবিধানিক দল। এই সরকারে, টিডিপি ১৬ এমপি নিয়ে বৃহত্তম দল এবং ১২ এমপি নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে নীতীশ কুমারের জেডিইউ।

    নাইডুর শপথ অনুষ্ঠানে কেন যোগ দেননি নীতীশ কুমার? বেড়েছে রাজনৈতিক অস্থিরতা নরেন্দ্র মোদী সরকারের জন্য এনডিএ-তে এই দুটি উপাদান দল থাকা গুরুত্বপূর্ণ। উভয় দলই কেন্দ্রীয় মন্ত্রী পরিষদে দুটি করে মন্ত্রণালয় পেয়েছে।
    এখানে অন্ধ্রপ্রদেশে চন্দ্রবাবু নাইডু বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন। যদিও নাইডু পবন কল্যাণের দল জনসেনা ও বিজেপিকে তাঁর সরকারে অন্তর্ভুক্ত করেছেন। এনডিএ এখানে ১৭৫টির মধ্যে ১৬৪টি আসন পেয়েছে। বুধবার এই সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী মোদী, অমিত শাহ, জেপি নাড্ডা।

    এনডিএ নেতাদের সম্পর্কে কথা বলতে গিয়ে, এলজেপি-আর নেতা চিরাগ পাসোয়ান, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী এবং শিবসেনা নেতা একনাথ শিন্ডে, অনুপ্রিয়া প্যাটেল, আরপিআই নেতা রামদাস আঠাওয়ালের মতো নেতারা উপস্থিত ছিলেন। কিন্তু এই অনুষ্ঠানে যোগ দেননি নীতীশ কুমার। এর পর বিরোধী দলগুলোর কিছু মন্তব্য।

    আরজেডি মুখপাত্র এজাজ আহমেদ বলেছিলেন, "যখন নীতীশ কুমার তার ইচ্ছামতো কাজ না করে, তখন তিনি নীরব থাকেন। কোনও না কোনও উপায়ে তিনি এটি ইঙ্গিত করেন।" এজাজ আহমেদ বলেছিলেন, বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এনডিএ-র নামে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন তিনি। এর পরে, যেভাবে মন্ত্রকগুলি ভাগ করা হয়েছিল এবং এখন লোকসভা স্পিকারের বিষয়টি নিয়েও আলোচনা করতে হবে। এর পর থেকে অনেক কিছুই ঘটতে যাচ্ছে। তবে নীতীশের অনুপস্থিতিতে জেডিইউও প্রতিক্রিয়া জানিয়েছে। বিহারের মন্ত্রী ও জেডিইউ নেতা জামা খান বলেছিলেন যে অনুষ্ঠানে না যাওয়ার অনেক কারণ থাকতে পারে, তার স্বাস্থ্যও খারাপ হতে পারে।

    এদিকে, বিহারের মুখ্যমন্ত্রীর কার্যালয় থেকে একটি বিবৃতি এসেছে যে নীতিশ কুমার বিহারের মুখ্যমন্ত্রী হওয়ার জন্য চন্দ্রবাবু নাইডুকে অভিনন্দন জানিয়েছেন এবং আশা প্রকাশ করেছেন যে অন্ধ্রপ্রদেশ তার নেতৃত্বে অগ্রগতির নতুন মাত্রা স্পর্শ করবে।

     
  • Link to this news (আজ তক)