• ছিঁটেফোটা বৃষ্টি হলেও তাপপ্রবাহ-অস্বস্তিকর গরমের সতর্কতা, আবহাওয়ার বড় আপডেট
    আজ তক | ১৩ জুন ২০২৪
  • উত্তরবঙ্গে ব্যাপক বৃষ্টি হচ্ছে কিছুদিন ধরেই। কিন্তু গরমে কার্যত পুড়ে যাচ্ছে দক্ষিণবঙ্গে। কিন্তু বৃষ্টির কোনও নামগন্ধ নেই। অস্বস্তিকর গরমে নাজেহাল হয়ে পড়ছেন দক্ষিণবঙ্গের মানুষ। কোথাও কোথাও তাপমাত্রা ৪৪ ডিগ্রিও পার করে ফেলছে। তীব্র গরমে অসুস্থও হয়ে পড়ছেন অনেকে।

    আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী তিন থেকে চার দিন তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তন হবে না। তাপপ্রবাহের জন্য দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় কমলা সতর্কতাও জারি করা হয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে কবে বর্ষা ঢুকবে তা নিয়ে এখনও নিশ্চিত ভাবে কিছু জানায়নি হাওয়া অফিস। 

    বৃহস্পতিবার পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহের কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে। এই তিন জেলার পাশাপাশি দক্ষিণের অন্যান্য জেলায় রবিবার পর্যন্ত গরম এবং অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। বর্ষা না হলেও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও বইতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও। তবে ক্ষণিকের বৃষ্টিতে স্বস্তি মিললেও, তার বেশি ক্ষণ থাকবে না বলেও জানিয়েছে হাওয়া অফিস।

    দক্ষিণের জেলাগুলি গরমে পুড়লেও, উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এমনকি ঝড়বৃষ্টির কারণে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার উত্তরবঙ্গের সমস্ত জেলাই ভারী বৃষ্টিতে ভিজতে পারে বলে জানিয়েছে আলিপুর।

     
  • Link to this news (আজ তক)