• কুয়েত অগ্নিকাণ্ডে মৃত ভারতীয়র সংখ্য়া বেড়ে ৪৫, দেহ আনার প্রস্তুতি বায়ুসেনার
    আজ তক | ১৪ জুন ২০২৪
  • কুয়েতের দক্ষিণাঞ্চলীয় শহর মাঙ্গাফের একটি সাত তলা বিল্ডিংয়ে আগুন লাগে বুধবার। এখানে ১৯৬ জন পরিযায়ী শ্রমিক থাকছিলেন। এই মর্মান্তিক দুর্ঘটনায় এখনও পর্যন্ত ৪৫ জন ভারতীয় প্রাণ হারিয়েছেন। কুয়েতের কর্মকর্তারা জানিয়েছেন, ৪৫ জন ভারতীয়ের মৃতদেহের ডিএনএ পরীক্ষা করা হয়েছে। এই দুর্ঘটনার পর বিদেশ প্রতিমন্ত্রী কীর্তি বর্ধন সিং আহত ভারতীয়দের সাহায্য করতে এবং মৃতদেহ ভারতে আনতে কুয়েতে পৌঁছেছেন। তথ্য অনুযায়ী, ভারতীয়দের দেহ ফিরিয়ে আনতে ভারতীয় বায়ুসেনার একটি বিমান প্রস্তুত রয়েছে।

    কুয়েতে পৌঁছে কীর্তি বর্ধন সিং কুয়েতের বিদেশমন্ত্রী আবদুল্লাহ আলী আল ইয়াহিয়ার সঙ্গে দেখা করেন। কুয়েতে ভারতীয় দূতাবাস জানিয়েছে আল-ইয়াহিয়া চিকিৎসা সহায়তা, যত তাড়াতাড়ি সম্ভব মৃতদেহ নিয়ে যাওয়ার ব্যবস্থা করবে এবং ঘটনার তদন্ত সহ পূর্ণ সহায়তার আশ্বাস দিয়েছে। দূতাবাস জানিয়েছে, বিদেশমন্ত্রী ইয়াহিয়া এই মর্মান্তিক ঘটনায় শোক প্রকাশ করেছেন। এর পাশাপাশি কীর্তি বর্ধন সিংও মুবারক আল কবির হাসপাতালে গিয়েছিলেন, যেখানে সাতজন আহত ভারতীয় ভর্তি রয়েছেন। কীর্তি বর্ধন সিং তাকে ভারত সরকারের পক্ষ থেকে সম্ভাব্য সব ধরনের সহায়তার আশ্বাস দেন।

    প্রাণ হারানো ভারতীয়দের বেশিরভাগই কেরালার বাসিন্দা
    সংবাদ সংস্থা পিটিআই-এর মতে, কুয়েতের প্রথম উপ-প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষা মন্ত্রী শেখ ফাহদ আল-ইউসেফ আল-সাবাহ বলেছেন, কর্তৃপক্ষ ৪৮টি মৃতদেহ শনাক্ত করেছে, যার মধ্যে ৪৫ জন ভারতীয় এবং তিনজন ফিলিপিনো। তিনি বলেন, বাকি একটি দেহ শনাক্ত করার চেষ্টা চলছে। কর্মকর্তারা জানিয়েছেন, দুর্ঘটনায় প্রাণ হারানো ভারতীয়দের বেশিরভাগই কেরালার বাসিন্দা।

    বিদেশমন্ত্রী জয়শঙ্কর কুয়েতের বিদেশমন্ত্রী আবদুল্লাহ আলি আল-ইয়াহিয়ার সঙ্গে ফোনে কথা বলেছে। তাঁকে দ্রুত দেহ তাদের দেশে ফিরিয়ে আনার আহ্বান জানিয়েছেন।

    প্রসঙ্গত, কুয়েতি সংবাদমাধ্যম জানায়, আগুন রান্নাঘর থেকে লাগে। বেশিরভাগ মৃত্যু হয়েছে ধোঁয়ার কারণে। বুধবার ভোর ৪.৩০ মিনিটে আল-আহমাদি গভর্নরেট কর্তৃপক্ষ দুর্ঘটনার কথা জানায়। এর মানে হল যে ভোরে আগুন লেগেছিল, যখন সকলে ঘুমোচ্ছিল। কুয়েতি মিডিয়ার মতে, নির্মাণ সংস্থা এনবিটিসি গ্রুপ ১৯৫ জনেরও বেশি শ্রমিককে থাকার জন্য বিল্ডিংটি ভাড়া দিয়েছিল, যাদের বেশিরভাগই কেরালা, তামিলনাড়ু এবং উত্তর ভারতীয় ছিল।
     
  • Link to this news (আজ তক)