• মুরগির মাংস, ডিম খাওয়ার ক্ষেত্রে কোন নিষেধাজ্ঞা নেই, জানাল রাজ্য স্বাস্থ্য দফতর
    দৈনিক স্টেটসম্যান | ১৪ জুন ২০২৪
  • কলকাতা, ১৩ জুন : বার্ড ফ্লু নিয়ে আতঙ্ক দূর করল রাজ্যের স্বাস্থ্য দফতর।  মুরগির মাংস, ডিম খাওয়ার ক্ষেত্রে কোন নিষেধাজ্ঞা নেই, জানিয়ে দিল রাজ্যের স্বাস্থ্য দফতর। বার্ড ফ্লু নিয়ে আতঙ্কের পরিস্থিতিতে বৃহস্পতিবার এক সাংবাদিক বৈঠকে একথা জানান  রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম এবং প্রাণী সম্পদ বিকাশ দফতরের অতিরিক্ত মুখ্যসচিব বিবেক কুমার। মালদহে চার বছরের এক শিশুর শরীরে বার্ড ফ্লু ভাইরাসের হদিস মেলার  পরই সক্রিয় হয় স্বাস্থ্য দফতর। 

    বৃহস্পতিবার রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম এবং প্রাণী সম্পদ বিকাশ দফতরের অতিরিক্ত মুখ্যসচিব বিবেক কুমার সাংবাদিক বৈঠকে  জানিয়েছেন, এ রাজ্যে মুরগির মাংস বা ডিম খাওয়ার ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা নেই। রাজ্যের বিভিন্ন পোলট্রি খামারে নজরদারি চালাচ্ছে প্রাণী সম্পদ বিকাশ দফতর। কোনও খামারে কোনও প্রাণীর মৃত্যু হয়নি। তাই রাজ্যে মুরগির ডিম বা মাংস খাওয়ায় কোনও বাধা নেই বলেই জানিয়েছেন স্বাস্থ্যসচিব।

    মালদহে চার বছরের এক শিশুর শরীরে বার্ড ফ্লু ভাইরাস মিলেছে। পরীক্ষা করে দেখা গিয়েছে, এইচ৯এন২ বার্ড ফ্লু ভাইরাসের সংক্রামক প্রজাতির সংক্রমণ হয়েছে শিশুটির শরীরে। গত ফেব্রুয়ারি মাসে শিশুটিকে ভর্তি করানো হয় হাসপাতালে। প্রচণ্ড জ্বরের সঙ্গে শ্বাসকষ্ট ও পেটব্যথা ছিল তার। পরে পরীক্ষা করে তার শরীরে বার্ড ফ্লু ভাইরাস ধরা পড়ে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)