• পেট্টোল-ডিজেলের দাম কমবে অনেকটা? ২২ জুন GST-র বৈঠকে হতে পারে সিদ্ধান্ত
    আজ তক | ১৪ জুন ২০২৪
  • জিএসটি কাউন্সিলের বৈঠকে অনেক বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছিল গত বছর। সর্বশেষ সভা হয়েছিল ৭ অক্টোবর ২০২৩-এ। মার্চ পর্যন্ত খবর ছিল এই বছরের GST কাউন্সিলের সভা এখন অনুষ্ঠিত হবে না। কিন্তু সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ পোস্ট করার সময়, GST কাউন্সিল সচিবালয় বলেছে পরবর্তী অর্থাৎ ৫৩ তম GST সভা ২২ জুন ২০২৪-এ অনুষ্ঠিত হতে পারে।

    এই বৈঠকটি নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে। যার সভাপতিত্ব করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এর সঙ্গে রাজ্যের মন্ত্রী, রাজস্ব সচিব, CBIC-এর চেয়ারম্যান, সদস্য মুখ্যমন্ত্রী, সদস্য GST এবং অন্যান্য আধিকারিকরা উপস্থিত থাকতে পারেন। এই বৈঠকে, অনলাইন গেমিং থেকে শুরু করে পেট্রোল এবং ডিজেলকে জিএসটি আওতার মধ্যে অন্তর্ভুক্ত করার সমস্ত বিষয়ে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

    পেট্রোল ও ডিজেলের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হতে পারে
    বাজেটের আগে জিএসটি সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে পর্ষদে আলোচনা হবে। এ ছাড়া ব্যবসায়ীদের জন্য কমপ্লায়েন্স সহজ করার ওপর জোর দেওয়া হবে। শুল্ক কাঠামোর সমস্যাগুলি দূর করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া সম্ভব। এছাড়াও, মনে করা হচ্ছে যে পেট্রোল এবং ডিজেল জিএসটি-র আওতার মধ্যে অন্তর্ভুক্ত হতে পারে, কারণ লোকসভা নির্বাচনের ফলাফলের আগে, খবর ছিল যে মোদী সরকার গঠিত হলে পেট্রোল এবং ডিজেল জিএসটি-র আওতাভুক্ত হবে। নতুন সরকারের ১০০ দিনের কর্মসূচীর আওতায় আসতে পারে। যদি জিএসটি লাগু হয় পেট্রোল এবং ডিজেলে কর কমতে পারে। মাঝখানে রাজ্যের বসানো ট্যাক্স থাকবে না। ২০-৩০ টাকা কমতে পারে দাম। পরিবহন খরচ কমবে। বিমান পরিবহন খরচও কমতে পারে। যদি এটি হয় তবে তা হবে কেন্দ্রের মাস্টারস্ট্রোক। তবে রাজ্য এর বিরোধ করতে পারে।

    শেষ বৈঠকে কী কী সিদ্ধান্ত নেওয়া হয়েছে?
    অক্টোবরের বৈঠকে, জিএসটি কাউন্সিল অনলাইন গেমিং, ক্যাসিনো এবং ঘোড়দৌড়ের উপর ২৮% শুল্ক আরোপের সিদ্ধান্ত নিয়েছে। পরে, মার্চের জিএসটি সভায়, কাউন্সিল অনলাইন গেমিং থেকে আয়ের উপর আরোপিত ২৮% করের পর্যালোচনা স্থগিত করেছিল। ২৮% জিএসটি নিয়ম ঘোষণার পরে, অনলাইন গেমিং শিল্প এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছিল, কারণ ট্যাক্স বৃদ্ধি তাদের বিশাল ক্ষতির কারণ হতে পারে। ১২৫ টিরও বেশি কোম্পানির নেতারা তাদের ক্রিয়াকলাপগুলিতে ২৮% GST এর প্রভাব সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে সরকারকে চিঠি লিখেছিলেন।

    সরকারকে লেখা চিঠির পরে, প্রাক্তন কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছিলেন, তাঁর মন্ত্রক জিএসটি কাউন্সিলকে তার সিদ্ধান্ত পর্যালোচনা করার জন্য অনুরোধ করবে। মন্ত্রী বলেছিলেন যে আমরা জিএসটি কাউন্সিলে ফিরে যাব এবং নতুন নিয়ন্ত্রক কাঠামোর তথ্য সম্পর্কে তাদের মতামতের অনুরোধ করব।
     
  • Link to this news (আজ তক)