• EPFO থেকে আর অ্যাডভান্স টাকা তোলা যাবে না, COVID-সময়ে চালু স্পেশাল নিয়মে বদল
    আজ তক | ১৫ জুন ২০২৪
  • ইপিএফ থেকে অগ্রিম টাকা তোলার নিয়ম পরিবর্তন করেছে EPFO। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) ঘোষণা করেছে, কোভিড -১৯ অগ্রিম অর্থ অবিলম্বে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। করোনা মহামারী চলাকালীন, EPF সদস্যদের করোনর প্রথম পর্যায়ে একটি অ-ফেরতযোগ্য অগ্রিম অর্থ দেওয়া হয়েছিল। ৩১ মে, ২০২১ থেকে দ্বিতীয় ঢেউয়ে আরও একবার অগ্রিম অর্থ তোলার অনুমতি দেওয়া হয়েছিল।

    করোনা আর মহামারি নেই
    ১২ জুন, ২০২৪-এ EPFO-র একটি ​​সার্কুলার অনুসারে, করোনা আর মহামারী নয়। কর্মকর্তারা অবিলম্বে এই অগ্রিম অর্থ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। এটি ট্রাস্টের ক্ষেত্রেও প্রযোজ্য হবে এবং এর তথ্যও সমস্ত ট্রাস্টকে দেওয়া হয়েছে।

    এতদিন পর্যন্ত করোনার জন্য অ্যাডভান্স উপলব্ধ ছিল
    প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা (PMGKY)-র অধীনে EPF অ্যাকাউন্ট থেকে টাকা তোলার নিয়মটি প্রথম ঘোষণা করা হয়েছিল ২০২০ সালের মার্চ মাসে। জুন ২০২১-এ, শ্রম মন্ত্রক ঘোষণা করেছে EPF সদস্যরা করোনভাইরাস সম্পর্কিত আর্থিক জরুরি পরিস্থিতি মোকাবিলায় তাদের EPF অ্যাকাউন্ট থেকে অ-ফেরতযোগ্য অ্যাডভান্স সুবিধা পেতে পারে। আগে, ইপিএফ সদস্যদের জন্য শুধুমাত্র একবার অ্যাডভান্স টাকা পাওয়া যেত। ১২ জুন, ২০২৪ -এর EPFO ​​সার্কুলার অনুসারে, যেহেতু COVID-19 আর মহামারী নয়।

    EPF অ্যাকাউন্ট থেকে টাকা তোলার নিয়ম
    EPFO তার সদস্যদের মূল বেতন এবং মহার্ঘ ভাতা তিন মাসের জন্য বা EPF অ্যাকাউন্টে উপলব্ধ অর্থের পরিমাণের ৭৫% তুলতে পারে। বাড়ি কেনা, গৃহঋণ নেওয়া, বিয়ে এবং শিক্ষার জন্য অগ্রিম অর্থ দাবি করা যেতে পারে।
  • Link to this news (আজ তক)