• পশ্চিম এশিয়ায় শুরু হল হজযাত্রা, বিধিনিষেধ জারি সৌদির হজ এবং উমরাহ মন্ত্রকের 
    দৈনিক স্টেটসম্যান | ১৫ জুন ২০২৪
  • গাজা , ১৪ জুন ? ইজ়রায়েলি সেনার হামলায় কোনও বিরাম ঘটেনি গাজায় । তাকে একপ্রকার উপেক্ষা করেই পশ্চিম এশিয়ায় শুরু হয়েছে হজযাত্রা। ইসলামি দিনক্ষণ ও সময় মেনে শুক্রবার হজযাত্রার সূচনার কথা ঘোষণা করে সৌদি আরব সরকার। তবে যুদ্ধের আবহে অশান্তি রুখতে হজযাত্রীদের জন্য এবার বেশ কিছু বিধিনিষেধ জারি করেছে সৌদির হজ এবং উমরাহ মন্ত্রক। 
    হজমন্ত্রী তৌফিক আল রাবিয়া বলেছেন, ‘‘পবিত্র হজযাত্রা চলাকালীন রাজনীতি এবং গোষ্ঠী সম্পর্কিত যে কোনও ধরনের স্লোগান কঠোর ভাবে নিষিদ্ধ হয়েছে। পবিত্র হজ হল শান্তি, প্রার্থনা এবং অ্যাধ্যাত্মিকতার সর্বোচ্চ স্তর। সেখানে রাজনীতির কোনও স্থান নেই।’’  তিনি আরও বলেন, ‘হজ যাত্রীদের রাজনৈতিক, ধর্মীয় ও সাম্প্রদায়িক স্লোগান দেওয়ার কোনও এক্তিয়ার নেই। যদি কোনও ব্যক্তি বা গোষ্ঠী রাজনৈতিক কার্যক্রমে অংশ নেয়, তাহলে তাকে শাস্তির মুখোমুখি হতে হবে।’
     
    প্যালেস্টাইনের স্বাধীনতার সমর্থক বিভিন্ন মুসলিম সংগঠনগুলি  সৌদি সরকারের এই পদক্ষেপের কড়া সমালোচনা করেছে। এর জেরে  হজযাত্রার সময় মক্কায় উত্তেজনা ছড়িয়ে পড়ার আশঙ্কাও রয়েছে বলে মনে করা হচ্ছে। 
     
    এই আবহে শুক্রবার মক্কার কয়েক কিলোমিটার পূর্বে ‘তাঁবুর শহর’ মিনায় পৌঁছয় হজযাত্রীদের একটি দল। সৌদি সরকারের তরফে তাঁদের স্বাগত জানিয়ে আনুষ্ঠানিক ভাবে হজযাত্রায় সূচনা করা হয়। এখনও পর্যন্ত প্রায় ১৫ লক্ষ বিদেশি হজযাত্রীর আগমনের কথা জানিয়েছে সৌদির হজ ও উমরাহ মন্ত্রক।
     
    সৌদি আরবে ১৪ জুন থেকে শুরু হওয়া হজযাত্রায় এবার ২০ লাখেরও বেশি মুসলমান হজযাত্রা করবেন বলে অনুমান। এদিকে সৌদির যুবরাজ এমন ফরমান জারি করায় ক্ষুব্ধ মুসলিম দেশগুলো। 
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)