• বাদল অধিবেশনের প্রথম দিনই পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে পারেন নির্মলা
    দৈনিক স্টেটসম্যান | ১৫ জুন ২০২৪
  • দিল্লি, ১৪ জুন  ? বাদল অধিবেশনের প্রথম দিনই পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। চিরাচরিত রীতি ভেঙে জুলাই মাসের মাঝামাঝি নাগাদ হতে পারে বাজেট পেশ।  ২০২৪-’২৫ অর্থবর্ষের বাজেট তৈরির তোড়জোড় শুরু হয়েছে অর্থমন্ত্রকে। আগামী সপ্তাহ থেকেই অর্থমন্ত্রী বিভিন্ন ক্ষেত্রের অংশীদারদের সঙ্গে বাজেট প্রস্তুত সংক্রান্ত বৈঠক শুরু করে দেবেন।  

    ২২ জুলাই থেকে সংসদে শুরু হতে চলেছে বাদল অধিবেশন।  চলতে পারে ৯ আগস্ট পর্যন্ত।  বাদল অধিবেশন চলাকালীনই কেন্দ্রীয় সরকারের অর্থমন্ত্রক ২০২৪-২৫ সালের পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে। যদিও কবে বাজেট পেশ করা হবে তা সরকারের তরফে এখনও জানানো হয়নি।  কেন্দ্রীয় বাজেটে গুরুত্ব পেতে পারে অন্ধ্রপ্রদেশ ও বিহার। এই দুই রাজ্যের জন্য বিশেষ উপহার থাকতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। দুই শরিক টিডিপি নেতা তথা অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু এবং জেডিইউ প্রধান তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে ঠান্ডা রাখতে  তৃতীয়বারের মোদি সরকার যে প্রথম বাজেটকে ব্যবহার করবে তা  নিশ্চিত করে বলা যায় । 
     
    তৃতীয় মেয়াদে অর্থমন্ত্রকের দায়িত্ব নিয়েছেন নির্মলা সীতারমন। তিনিই দেশের প্রথম অর্থমন্ত্রী যিনি টানা সাতবার বাজেট পেশ করবেন।  শুধু তাই নয়, এবার তিনি ষষ্ঠ পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করেছিলেন নির্মলা সীতারমন। তখন তিনি বলেন, ২০২৫-২৬ সালের মধ্যে রাজস্ব ঘাটতি ৫.১ শতাংশ হবে বলে মনে করা হচ্ছে।      
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)