• জগন্নাথ দেবের রত্ন ভান্ডার বিতর্ক কিভাবে সামলাবেন ওড়িশার বিজেপি সরকার?
    দৈনিক স্টেটসম্যান | ১৫ জুন ২০২৪
  • দিল্লি, ১৪– ভগবান জগন্নাথ দেবের রত্ন ভান্ডারের হারিয়ে যাওয়া চাবি নিয়ে বিতর্ককে কিভাবে সামলাবে ওড়িশার নতুন বিজেপি সরকার? সেই দিকে নজর এখন ওড়িশা রাজ্য তথা গোটা দেশবাসীর। এটাকে ইস্যু করেই বিজেপি প্রথমবারের মতো উপকূলীয় রাজ্যে ক্ষমতায় এসেছে। শ্রদ্ধেয় দেবতার অমূল্য জিনিসগুলির ‘নিরাপত্তা’ সহ বহুবিধ বিষয়ের উপর মানুষের দৃষ্টি রয়েছে। বিশেষ করে এই বিষয়ে বিচার বিভাগীয় হস্তক্ষেপের প্রেক্ষাপটে নতুন সরকারের পদক্ষেপকে গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। ইতিমধ্যেই শপথ নেওয়া মোহন মাঝি সরকারকে পূর্ববর্তী শাসনামলকে কাজে লাগানোর জন্য নির্বাচনী প্রচারণার বক্তৃতা সত্ত্বেও ‘নিখোঁজ কী’ বিতর্কের বিষয়ে সতর্কতার সাথে নজর নিতে হবে।

    উড়িষ্যা হাইকোর্টের হস্তক্ষেপের মাধ্যমে, পূর্বতন সরকার ২০২৪ সালের ফেব্রুয়ারিতে ১২ শতকের রত্ন ভান্ডারে (কোষাগার) সঞ্চিত গহনা সহ মূল্যবান জিনিসপত্র আবিষ্কারের তত্ত্বাবধানের জন্য সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি অরিজিৎ পাসায়াতের নেতৃত্বে একটি ১২ সদস্যের কমিটি গঠন করেছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহ বিজেপি-র তারকা প্রচারকরা রত্ন ভান্ডারের চাবি রহস্যজনকভাবে নিখোঁজ হওয়ার ঘটনায় ওড়িশার তৎকালীন নবীন পট্টনায়েক সরকারের উপর প্রবলভাবে দোষারোপ করেছিল। তাঁরা প্রচারে এসে বলেছিলেন যে, “ওড়িশার ডাবল ইঞ্জিন সরকার ক্ষমতায় আসার পরে দোষী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

    ওড়িয়া অস্মিতার (অহংকার) সঙ্গে রত্ন ভান্ডারের বিতর্কটি নির্বাচনী প্রচারের সময় একটি আবেগপ্রবণ ইস্যু হিসাবে আবির্ভূত হয়েছিল। গেরুয়া শিবির জনসাধারণের আবেগকে কাজে লাগিয়ে ভোটারদের পক্ষে টানতে সক্ষম হয়েছিল। যদিও রত্ন ভান্ডার বিতর্কের বিচার বিভাগীয় কমিশনের তদন্তের ফলাফল প্রকাশ করা হয়নি। এবং তৎকালীন বিজেডি সরকার বিধানসভায় বিষয়টি উত্থাপন করেনি। এই মামলায় বিজেডির ভূমিকা নিয়ে মানুষের মনে সন্দেহ জেগেছিল।

    প্রতিবারই প্রধানমন্ত্রী মোদি ওড়িশায় নির্বাচনী সমাবেশে গিয়ে ভাষণ দেওয়ার সময় তিনি এই বিষয়টি উত্থাপন করেছিলেন। তিনি ভালভাবে জানতেন যে, ভগবান জগন্নাথের সাথে ওড়িয়াবাসীর আধ্যাত্মিক এবং মানসিক বন্ধন বিজেপির প্রচারে সুবিধা করে দেবে। একাধিক জনসভায় মোদী পুনর্ব্যক্ত করেছিলেন যে, “যদি ওড়িশায় বিজেপি সরকার গঠন করে, তবে এর তথ্য প্রকাশ্যে আনবে এবং চাবি গায়েব করার সঙ্গে জড়িতদের শাস্তি দেবে”।

    প্রসঙ্গত রত্ন ভান্ডার বাইরের এবং ভিতরের কক্ষ নিয়ে গঠিত। বাইরের কক্ষটি দেবতাদের প্রতিদিনের অলঙ্কার, জগন্নাথ, সুভদ্রা এবং বলভদ্রের সংরক্ষণের জন্য ব্যবহৃত হয়। ভিতরের কক্ষটি রূপা এবং অন্যান্য অলঙ্কার ছাড়াও মূল্যবান সোনার গয়না, রত্ন, মুক্তা এবং বিরল হীরা সংরক্ষণের জন্য নির্দিষ্ট করা হয়। মন্দিরের তিনটি প্রধান দেবতার জিনিস, যা দেবতাদের দৈনন্দিন আচার-অনুষ্ঠানের জন্য ব্যবহৃত হয় না। ২০১৮ সালে ওড়িশা হাইকোর্ট পরিদর্শনের নির্দেশ দিলে অভ্যন্তরীণ চেম্বারের চাবিটি না পাওয়ায় একটি বিশাল বিতর্ক শুরু হয়।

    পূর্ববর্তী সরকার ৫ জুন, ২০১৮-এ ১২ তম শতাব্দীর শ্রী জগন্নাথ মন্দির, পুরীর রত্ন ভান্ডারের (কোষাগার) চাবি না পাওয়া নিয়ে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছিল। কারণ গুপ্তধনের চাবিগুলি রহস্যজনকভাবে নিখোঁজ হওয়ার ঘটনায় ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছিল।

    পরে, ১৬-সদস্যের একটি দল যেটি ৪ এপ্রিল, ২০১৮ তারিখে ‘রত্ন ভান্ডার’-এ প্রবেশ করেছিল, তার পরিকাঠামোগত অবস্থার পরীক্ষা-নিরীক্ষার জন্য। চাবিগুলি অনুপস্থিত থাকায় সার্চ লাইট দিয়ে একটি লোহার গ্রিলের বাইরে থেকে এর অভ্যন্তরীণ কক্ষগুলি পরিদর্শন করতে হয়েছিল। এব্যাপারে প্রাক্তন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তুষারকান্তি বেহেরা গত বছর ওড়িশা বিধানসভাকে জানিয়েছিলেন, “সরকার রত্ন ভান্ডারের হারিয়ে যাওয়া চাবি নিয়ে কমিশনের রিপোর্ট পেয়েছে এবং এটি পর্যালোচনা করা হচ্ছে।”

    আগের বিজেডি সরকার গত বছরের ২৯ ফেব্রুয়ারি পুরীর দ্বাদশ শতাব্দীর শ্রী জগন্নাথ মন্দিরের রত্ন ভান্ডারে (কোষাগার) সঞ্চিত গহনা সহ মূল্যবান জিনিসপত্র আবিষ্কারের তদারকির জন্য সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি বিচারপতি অরিজিৎ পাসায়াতের নেতৃত্বে ১২ সদস্যের একটি কমিটি গঠন করেছিল। .

    ওড়িশা হাইকোর্ট ভগবান জগন্নাথের আবাসস্থল শ্রদ্ধেয় মন্দিরের মূল্যবান জিনিসপত্র আবিষ্কারের প্রক্রিয়ার তত্ত্বাবধানের জন্য বিজেডি সরকারকে প্যানেল গঠনের নির্দেশ দেওয়ায় প্যানেলটি গঠিত হয়েছিল।

    যদিও মূল পর্বের বিচার বিভাগীয় তদন্তের ফলাফলগুলি পূর্ববর্তী রাজ্য সরকারের কাছে জমা দেওয়া হয়েছিল। তবে নবীন পট্টনায়কের নেতৃত্বাধীন প্রাক্তন সরকারের রায়ে ভুল করেছে। এবং বিষয়টির সঙ্গে যুক্ত জনসাধারণের আবেগ, অনুভূতি বুঝতে ব্যর্থ হয়েছে। সেই তথ্য সামনে না আনায় জনসাধারণের সন্দেহ এবং অবিশ্বাস আরও তীব্র হয়েছে। অনেকে বিশ্বাস করে যে, শ্রদ্ধেয় দেবতার অমূল্য জিনিসগুলি রাজনীতিবিদ ও কর্মকর্তাদের যোগসাজশে ‘লুট’ হয়েছে। সরকার গত বছর বিধানসভায় বিবৃতি দিয়েছিল যে, বিচার বিভাগীয় কমিশনের রিপোর্ট এখনও পর্যালোচনা করা হচ্ছে। এখনও হারানো জিনিস উদ্ধার করা সম্ভব হয়নি। বিষয়টি নিয়ে জনসাধারণের ক্ষোভের পরিমাণ আঁচ করে, ২৪ বছরের পুরনো নবীন পট্টনায়েক সরকারের অপরাজেয়তা ভাঙার লক্ষ্যে বিজেপি তার সম্ভাব্য হাতিয়ারগুলির মধ্যে একটি হিসাবে এটিকে বেছে নেয়।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)