• কোথাও ৪০, কোথাও ৪২ ডিগ্রিতে পুড়ছে দক্ষিণবঙ্গ, বর্ষার স্বস্তি কবে থেকে? জানাল IMD
    আজ তক | ১৫ জুন ২০২৪
  • Bengal Weather Update: গরমে নাজেহাল দক্ষিণবঙ্গবাসী। জুনের প্রায় মাঝামাঝি এসেও বর্ষার দেখা নেই। রাজ্যের বেশ কিছু জেলায় তাপমাত্র ৪০-এর আশেপাশে। আলিপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের লেটেস্ট আপডেট বলছে, খড়গপুরে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা(Temperature) ছিল ৪২.৫ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণবঙ্গে গতকাল এটাই সর্বোচ্চ তাপমাত্রা ছিল। অন্যদিকে শহর কলকাতাতেও গরমের দাপট অব্যাহত। গত ২৪ ঘণ্টায় কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াস।

    বাদ নেই উত্তরবঙ্গও। গত একদিনে বালুরঘাটে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস। ফলে গরমে রাজ্যবাসী যে নাজেহাল, তা এই সংখ্যাগুলি থেকে স্পষ্ট। 

    তবে অনেকেই বলছেন, গরম অনেক বেশি মনে হচ্ছে। তার মূল কারণ হল বাতাসের আপেক্ষিক আর্দ্রতা। এই কারণেই যা তাপমাত্রা, তার থেকেও অনেক বেশি গরমের অনুভূতি হচ্ছে। বেশি বেশি ঘাম হচ্ছে। 

    চিকিৎসকরা বলছেন, এমন পরিস্থিতিতে ঘামের মাধ্যমে শরীর থেকে জল বের হয়ে যাচ্ছে। এর ফলে ডিহাইড্রেশন, সান স্ট্রোকের সম্ভাবনাও বৃদ্ধি পাচ্ছে। 

    রাজ্যের কোথায় কেমন গরম ছিল? মানচিত্রে রঙের নির্দেশকের মাধ্যমে তার বাখ্যা দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দেখুন সেই ছবি। 

    বর্ষা কি আসবে না? (Monsoon Date)
    এর আগে ১৪ জুন নাগাদ বর্ষার প্রবেশের সম্ভাবনা আছে বলে জানিয়েছিল আবহাওয়া দফতর। তবে তা পিছিয়ে যায়। শুক্রবার আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সাংবাদিকদের মুখোমুখি হন। তিনি জানান, আপাতত যা পরিস্থিতি দেখা যাচ্ছে, তা দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর জন্য অনুকূল। তাতে মনে করা হচ্ছে আগামী ১৮ জুন নাগাদ গাঙ্গেয় বঙ্গে বর্ষার আগমন ঘটতে পারে। ফলে আর কয়েকদিনের মধ্যেই গরম থেকে কিছুটা হলেও নিষ্কৃতি পাবে দক্ষিণবঙ্গবাসী। 

    উল্লেখ্য, এরই মধ্যে শনিবার উপকূলবর্তী জেলাগুলি, অর্থাৎ দক্ষিণ ২৪ পরগনা, মেদিনীপুরে হালকা-মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 
  • Link to this news (আজ তক)