• নিটের প্রশ্নপত্রে বড় কেলেঙ্কারি! লক্ষ টাকা, সেফ হাউস... ফাঁস করল অভিযুক্তরা
    আজ তক | ১৬ জুন ২০২৪
  • NEET পেপার ফাঁস কাণ্ডে সামনে এল বড়সড় তথ্য। অনিয়মের তদন্তে গঠিত সংস্থার বিশেষ তদন্ত দল (এসআইটি) এ পর্যন্ত ১৪ জনকে গ্রেপ্তার করেছে। ধৃত অভিযুক্তরা NEET পেপার ফাঁসের জন্য অর্থ লেনদেন এবং 'সেফ-হাউস' সম্পর্কে পুলিশের কাছে স্বীকার করেছে। অন্যদিকে, বিহার ইকোনমিক অফেন্সেস ইউনিট (ইইউ) এর সামনে চাঞ্চল্যকর স্বীকারোক্তিগুলিও এই বছরের মেডিকেল এন্ট্রান্স পরীক্ষায় একটি বড় ত্রুটির ইঙ্গিত দেয়।

    সন্দেহভাজনরা তাদের স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে বলেছে যে, প্রার্থীরা NEET পেপার ফাঁসের বিনিময়ে ৩০ লাখ টাকারও বেশি টাকা দিয়েছিল। শনিবার, ইইউ এজেন্সি ৯ জন প্রার্থীকে নোটিশ জারি করে তাদের 'সল্ভার গ্যাং'-এর সঙ্গে যোগসূত্র সম্পর্কে প্রশ্ন করার জন্য প্রমাণ-সহ পাটনা অফিসে আসতে বলে। সকল প্রার্থী বিহারের বিভিন্ন জেলার এবং সোমবার ও মঙ্গলবার আসতে বলা হয়েছে। ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) এখনও সর্বশেষ উন্নয়নের প্রতিক্রিয়া জানায়নি।

    কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান যখন বলেছিলেন যে, কোনও পরীক্ষা পরিচালনায় কোনও ধরণের অনিয়ম বা অনিয়মের সুযোগ নেই। তিনি বলেন, "প্রতিটি দিক খতিয়ে দেখা হচ্ছে। দায়বদ্ধতা নির্ধারণ করা হবে এবং ত্রুটির প্রকৃতির উপর নির্ভর করে ব্যবস্থা নেওয়া হবে। আমরা এটা বরদাস্ত করব না। কোনো অনিয়ম পাওয়া গেলে NTA-এর জবাবদিহিতাও ঠিক করা হবে।"

    'সল্ভার গ্যাং'-এর যোগসাজশের তদন্ত করার সময়, ইইউ ১৩ জন প্রার্থীর রোল নম্বর খুঁজে পেয়েছিল এবং ইতিমধ্যে তাদের চারজনকে গ্রেপ্তার করেছে। এর পরে, ইইউ রেফারেন্স প্রশ্নপত্র সহ পরীক্ষাকারী সংস্থা এনটিএর কাছে নয়জন প্রার্থীর তথ্য চেয়েছিল। ইইউ ডিআইজি মানবজিৎ সিং ধিলন বলেছেন যে এনটিএ প্রার্থীদের প্রবেশপত্র পাঠিয়েছিল, যার মাধ্যমে এজেন্সি তাদের যোগাযোগের বিশদ পেয়েছে এবং তার পরে নোটিশ পাঠানো হয়েছিল। পরীক্ষার আগে সলভার গ্যাং তাদের প্রশ্ন মনে করিয়ে দিয়েছিল কিনা তাও শিক্ষার্থীদের জিজ্ঞাসা করা হবে।

    NEET পেপার প্রতিটি 30 লক্ষ টাকার বেশি বিক্রি হয়েছে
    কথিত অনিয়মের তদন্তে গঠিত সংস্থার বিশেষ তদন্ত দল (SIT) এ পর্যন্ত ১৪ জনকে গ্রেপ্তার করেছে। ইন্ডিয়া টুডে এপুলিশের কাছ থেকে গ্রেফতারকৃত অভিযুক্তদের স্বীকারোক্তি পেয়েছে। বিবৃতিতে দাবি করা হয়েছে যে মেডিক্যাল প্রার্থীরা প্রশ্নপত্রের প্রতি ৩০ লাখ টাকার বেশি লেনদেন করেছেন।

    পাটনায় জুনিয়র ইঞ্জিনিয়ারের অফিসে পেপার ফাঁসের ষড়যন্ত্র হয়েছিল
    জিজ্ঞাসাবাদের সময়, রাজ্য সরকারের একজন জুনিয়র ইঞ্জিনিয়ার সিকান্দার কুমার যাদভেন্দু (৫৬) তাঁর ভূমিকার কথা স্বীকার করেছেন। জেলা পুলিশ কর্তৃক রেকর্ড করা তার স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে সিকান্দার তাঁর জড়িত থাকার কথা স্বীকার করেছেন এবং বলেছেন যে, তিনি নীতীশ এবং অমিত আনন্দের (যিনি একটি শিক্ষাগত পরামর্শদাতা সংস্থা চালান) পাটনায় তার সরকারি অফিসে দেখা করেছিলেন, যেখানে তারা একসঙ্গে কাজ করতে রাজি হয়েছিলেনন। সিকান্দার তাঁর স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে স্বীকার করেছেন যে, তিনি কিছু NEET পরীক্ষার্থীর পরিবারের সঙ্গে যোগাযোগ করেছিলেন, যার পরে অর্থ লেনদেন হয়েছিল।

    পরীক্ষার একদিন আগে NEET পেপার ফাঁস হয়ে যায়
    সিকান্দার বলেছিলেন যে অমিত এবং নীতীশ ৪ মে প্রশ্নপত্রটি পেয়েছিলেন এবং রাজ্যের রাজধানীর রামকৃষ্ণ নগর এলাকায় একটি 'সেফ হাউসে' প্রার্থীদের জড়ো করেছিলেন। সিকান্দার, অখিলেশ এবং বিট্টুর সঙ্গে বেইলি রোডের রাজবংশী নগর টার্নে একটি রুটিন চেক করার সময় শাস্ত্রী নগর পুলিশ গ্রেফতার করেছিল। যখন সেখানে বেশ কয়েকটি NEET অ্যাডমিট কার্ড দেখা গিয়েছিল। অমিত এবং নীতীশও শাস্ত্রী নগর পুলিশের কাছে জমা দেওয়া তাদের নিজ নিজ স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছেন। তাঁরা উভয়ই তাদের নিজ নিজ স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে স্বীকার করেছে যে তারা প্রতিটি প্রার্থীর কাছ থেকে ৩০ লাখ থেকে ৩২ লাখ টাকা নিয়েছে।

    কারা বিহারের 'নটওয়ারলাল' অমিত ও নীতীশ?
    প্রাথমিক তদন্ত অনুসারে, NEET পেপার ফাঁসের অভিযুক্ত নীতীশ কুমার সেই একই ব্যক্তি যাকে আগে বিহার শিক্ষক নিয়োগ পরীক্ষা (BPSC TRE 3.O) পেপার ফাঁস মামলায় জেলে পাঠানো হয়েছিল। EOW সন্দেহ করে যে বিহারের নালন্দার সঞ্জীব সিংয়ের নেতৃত্বে একই গ্রুপও এর সাথে জড়িত। গ্রেফতারকৃতদের মধ্যে একজন, অমিত আনন্দ, পাটনায় একটি অনিবন্ধিত শিক্ষাগত পরামর্শ সংস্থা চালাতেন।

    পেপার ফাঁস চক্র কীভাবে কাজ করছিল?
    পেপার ফাঁসের অভিযুক্তরা শিক্ষাগত পরামর্শ ও কোচিং গ্রুপের মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করত। গ্রেফতার হওয়া অমিত আনন্দ পাটনায় একটি অনিবন্ধিত শিক্ষাগত পরামর্শদাতা সেন্টার চালাতেন। তাদের মোডাস অপারেন্ডি হল এজেন্সিগুলির কর্মীদের সঙ্গে যোগসাজশ করা এবং তারপরে মুদ্রণ সংস্থা থেকে পরীক্ষা কেন্দ্রে হেফাজতের চেইন ভেঙে দেওয়া। প্রশ্নপত্র হাতে পাওয়ার পর শিক্ষার্থীদের সেফ হাউসে জড়ো করে উত্তর মুখস্থ করানো হয়। এরপর তথ্য ফাঁস এড়াতে একই গ্রুপ পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে ছেড়ে দিত।

    এসআইটি শুরু থেকেই মামলাটি পর্যবেক্ষণ করছিল, তবে রাজ্য সরকারের জুনিয়র ইঞ্জিনিয়ার এবং BPSC TRE 3.0 প্রশ্নপত্র ফাঁস মামলায় অভিযুক্ত ব্যক্তি সহ ১৩টি গুরুত্বপূর্ণ গ্রেফতারের পরেই দল গঠন করার সিদ্ধান্ত নিয়েছে। .

     
  • Link to this news (আজ তক)